মায়ের ‘শেষ বিদায়’, জনসাধারণকে ধন্যবাদ দিলেন রাজা চার্লস

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আগে রাজা তৃতীয় চার্লস বলেছেন, তিনি এবং তাঁর পরিবারের ওপর জনগণের সমর্থনের বিষয়টি গভীরভাবে অনুধাবন করেছেন।

রাজা বলেছেন, তার মায়ের প্রতি শ্রদ্ধা জানাতে আসা লোকের সংখ্যা তাঁর ধারণার বাইরে চলে গেছে। তিনি আরো বলেছেন, গত ১০ দিনে আমার স্ত্রী এবং আমি দেশ (ব্রিটেন) এবং সারা বিশ্ব থেকে প্রাপ্ত অসংখ্য সমবেদনা ও সমর্থন বার্তা দ্বারা গভীরভাবে সিক্ত হয়েছি।

রাজা আরো বলেছেন, ‘যেহেতু আমরা সবাই (রানিকে) আমাদের শেষ বিদায় জানানোর জন্য প্রস্তুত।

এই মুহূর্তে আমি সমস্ত অগণিত লোকদের ধন্যবাদ জানানোর সুযোগটি নিতে চেয়েছিলাম; যারা এই দুঃখের সময়ে আমার পরিবার এবং আমার জন্য এমন সমর্থন এবং সান্ত্বনা দিয়েছেন। ‘

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া আজ সোমবার রাষ্ট্রীয়ভাবে করা হবে। তাঁর শেষকৃত্যে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সকাল ১১টায় দুই হাজার মানুষ উপস্থিত থাকবে।

রানির শেষকৃত্যের আগের রাতে লন্ডনের রাস্তায় হাজার হাজার মানুষ ভিড় করেছে। সারা রাত মানুষের জটলা দেখা গেছে লন্ডনে। রানির প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগেরও দাবি তুলেছে তারা।

রানির কফিন একনজর দেখার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছে হাজার হাজার মানুষ। সেই তালিকায় নারী-পুরুষ-নির্বিশেষে সব বয়সের মানুষের উপস্থিতি রয়েছে। অনেকে রাস্তার পাশে তাঁবু টাঙিয়ে অপেক্ষা করেছে।
সূত্র : বিবিসি।

ফোকাস মোহনা.কম