মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ২৩তম মৃত্যুবার্ষিকী পালিত

চাঁদপুর: চাঁদপুরের সর্বজন শ্রদ্ধেয় সাবেক গণপরিষদ সদস্য ও চাঁদপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২১ জানুযারি) বাদ আসর শহরের তালতলাস্থ পাটওয়ারী বাড়ি জামে মসজিদে এ দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।
দোয়ার আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওসমান গণি পাটওয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।
চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মরহুম আব্দুল করিম পাটওয়ারীর বড় ছেলে মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলালের পরিচালনায় দোয়া পরিচালনা করেন মাও. আব্দুস সালাম। মিলাদ ও দোয়া শেষে উপস্থিত সবাই মরহুমের কবর জিয়ারত করেন।
মিলাদ ও দোয়া অনুষ্ঠানে বক্তারা বলেন, মরহুম আব্দুল করিম পাটওয়ারী একজন সৎ ব্যাক্তি ছিলেন। যিনি চাঁদপুরে পৌরসভায় প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি সৎ রাজনীতি ব্যক্তিত্ব ছিলেন। মরহুম আব্দুল করিম পাটওয়ারী সৎ ও নিষ্ঠার প্রতীক ছিলেন আমাদের মাঝে। তাঁর কথা স্মরণ করলে সৎ ও যোগ্য ব্যক্তির ছায়া চোখের সামনে ভেসে উঠে। মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ছিলেন সততা ও নিষ্ঠার উজ্জল দৃষ্টান্ত।
বক্তারা আরো বলেন, মরহুম আব্দুল করিম পাটওয়ারী চাঁদপুরের অনেক উন্নয়নে অবদান রেখেছেন। এই ধরনের মানুষের জন্ম বারবার হওয়া প্রয়োজন। সুন্দর চাঁদপুর বির্নিমাণে গুণীজনদের অনুসরণ প্রয়োজন রয়েছে। তিনি রাজনীতির পাশাপাশি সমাজসেবাও করেছেন। তাঁর মত লোকদের সমাজে অনেক অভাব রয়েছে।
এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা এস এম সালাহ উদ্দিন, সহ-সভাপতি আব্দুর রশিদ সর্দার, যুগ্ম-সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আলহাজ তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মজিবুর রহমান ভূঁইয়া, শ্রম বিষয়ক সম্পাদক নূরুল ইসলাম মিয়াজী, সাবেক শ্রম বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম ভূঁইয়া, সদস্য অ্যাড. বদিউজ্জামান কিরণ, দেলোয়ার সরকার, মতলব উত্তর পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস, মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান বি  এইচ এম কবির আহমেদ, হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মো. মাঈনুদিন, ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার, শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান মিন্টু, সাধারণ সম্পাদক জেড এম আনোয়ার, চাঁদপুর পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, সাবোক শ্রম বিষয়ক সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জুু মাঝি, জেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ মিজানুর রহমান কালু ভূঁইয়া, জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ফেরদৌস মোর্শেদ জুয়েল, চাঁদপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবু, সদর উপজেলা আহ্বায়ক সফিক গাজী, সিনিয়র যুগ্ম-আহ্বায়ক শেখ শরীফ আহমেদ, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খোরশেদ আলম হাওলাদার, সাধারণ সম্পাদক রুবেল হাওলাদার সিডু, সাংগঠনিক সম্পাদক মো. বাদল গাজীসহ আরো অনেকে।
এছাড়া মরহুম আব্দুল করিম পাটওয়ারীর ছেলে কামাল হোসেন পাটওয়ারী, আবু নাছের বাচ্চু পাটওয়ারী, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মাসুম পাটওয়ারী ও মাসুদ পাটওয়ারী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মরহুম আব্দুল করিম পাটোয়ারী ১৯২৫ সালে জন্মগ্রহ করেন। তিনি ২০০০ সালের ২১ জানুয়ারি মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। মৃত্যুকালে তিনি ৫ ছেলে ও ২ মেয়ে রেখে যান।
তিনি পাকিস্তান শাসনামলে ছিলেন বিডি মেম্বার ও এমপি, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধকালীন সংগ্রাম পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। বাংলাদেশকালীন দায়িত্ব, স্বাধীনতা উত্তর চাঁদপুর মহকুমার অস্থায়ী প্রশাসক ও প্রধান বিচারপতি, এমসিএ, তৎকালীন মহকুমার রিলিফ ও ফুড কমিটির সভাপতি, চাঁদপুর পৌরসভার দুই বারের সফল নির্বাচিত চেয়ারম্যান (১৯৭৩)-(১৯৮২) ছিলেন, সামাজিক প্রতিনিধি সাবেক মহাকুমা রেডক্রিসেন্ট সোসাইটির ভাইস প্রেসিডেন্ট। পরবর্তীতে চাঁদপুর জেলা রেড কিসেন সোসাইটি আজীবন সদস্য ও কার্যকরী কমিটির সদস্য।
এছাড়াও তিনি চাঁদপুর ডায়াবেটিক সমিতির উপদেষ্টা কমিটির সদস্য, চাঁদপুর মাজারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের উপদেষ্টা কমিটির সদস্য, চাঁদপুর ফাউন্ডেশনের উপদেষ্টা কমিটির সদস্য, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের চীফ ওয়ার্ডেন, চাঁদপুর জেলা কারাগারের অস্থায়ী পরিদর্শক, চাঁদপুর রোটারী ক্লাবের সদস্য, কচি-কাঁচার মেলা চাঁদপুরের প্রতিষ্ঠাতা সদস্য, শিক্ষা ও ধর্মীয় প্রতিনিধি, বিষ্ণুদী আজিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, পাটোয়ারী বাড়ী জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি, বাসস্ট্যান্ড মসজিদে গোর-এ গরিবাঁ-এর প্রতিষ্ঠাতা, চাঁদপুর আঞ্জুমানে খাদেমুল ইনসান এর পরিচালনা কমিটির সভাপতি ও প্রতিষ্ঠাতা (১৯৬৮)।
মরহুম আব্দুল করিম পাটোয়ারী ১৯৪৬ সালে মুসলিম লীগের একজন কর্মী হিসেবে রাজনীতিতে যোগদান, পরবর্তীতে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হলে, আওয়ামী লীগের যোগদান এবং দীর্ঘদিন চাঁদপুর মহকুমা আওয়ামী লীগের সহ-সভাপতি, পরবর্তীতে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন, ভাষা আন্দোলনে চাঁদপুরে সংগঠকের দায়িত্ব পালন করেন।
ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম