মতলব উত্তর উপজেলায় হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা

চাঁদপুর (মতলব উত্তর): ‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’ এ প্রতিপাদ্য নিয়ে মতলব উত্তর উপজেলায় হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেন, হাত ধোয়া দিবস পালনের মূল উদ্দেশ্য সুন্দর অভ্যাস গড়ে তোলা। আমরা চাই আমাদের শিশুরা স্বাস্থ্য সচেতন হিসেবে গড়ে উঠুক। এ কারণে দেশব্যাপী দিবসটি পালন করা হচ্ছে।

তিনি বলেন, এক সময় একটি গ্রামে একটির বেশি টিউবওয়েল ছিল না। পুকুরের পানি ব্যবহার করা হতো। কিন্তু এখন প্রতিটি গ্রামে কমপক্ষে ৫০টি টিউবওয়েল আছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখন প্রত্যেকটি বাজারে একাধিক টয়লেট ও হাত ধোয়ার ব্যবস্থা করব।

উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের নিকৃষ্টতম হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করার যে হীন অপচেষ্টা করেছিল তা বর্তমানে ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। শেখ রাসেলের মতো কোনো শিশুই যেন আর কখনও কোনরূপ নির্মমতার শিকার না হয়, সারাবিশ্ব শিশুদের জন্য নিরাপদ হয়ে উঠুুক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল হাসানের সভাপতিত্বে ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী সজিব চন্দ্র এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মহিউদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন ভূঁইয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল কাইয়ুম খান, উপজেলা প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন, উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ ফারুক আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আওরঙ্গজেব, উপজেলা একাডেমিক সুপার ভাইজার সাইফুল ইসলাম প্রমুখ।

ফম/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম