মতলব উত্তরে হঠাৎ লবন কান্ড!

বাজার পদির্শন করছেন মতলব উত্তর থানার ওসি।

চাঁদপুর: মঙ্গলবার, ১৯ নভেম্বর বিকালে হঠাৎ করে চাঁদপুরের মতলব উত্তরের সুজাতপুর বাজারে বিভিন্ন বয়সের নারী-পুরুষ জড়ো হতে লাগলো। চারিদিকে শুধু লবন লবন শব্দ। জিজ্ঞেস করা হলে কেউ কিছু বলছে না। সবার মুখে একটাই কথা লবন! সবাই লবন কিনতে বেহুশ হয়ে পড়েন।

পরে বিভিন্নভাবে বিষয়টি জানা গেল যে, শুধু একটি বাজারেই নয়, উপজেলার ছেঙ্গারচর, গজরাসহ বিভিন্ন বাজার ও মুদি দোকানগুলোতে শুরু হয়েছে এমন কান্ড। কিছু অসাধু ব্যবসায়ীরা এলাকায় গুজব ছড়িয়ে দিয়েছে যে, লবনের দাম বেড়ে যাবে। তাই মানুষ হঠাৎ করে মুদি দোকানগুলোতে ভীড় জমিয়ে লবন কিনছে। আবার কোন কোন দোকানী লবন বিক্রি করছে না। তারা বলছে, আগে খবর শুনে নেই, তারপর বিক্রি করবো, যদি দাম বেড়েই যায়, বাড়তি দামে বিক্রি করতে হবে। আসলে কি তাই?

বিষয়টি সম্পূর্ণ গুজব। খবর পেয়ে মাঠে নেমে যায় উপজেলা প্রশাসন ও থানা পুলিশ। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার। তিনি বলেন, লবনের দাম বেড়ে যাবে এটা একটা গুজব। এসব গুজবে কেউ কান দিবেন না। খাদ্যপণ্য নিয়ে গুজব ছড়ানো অসাধু ব্যবসায়ীদের কাজ। তিনি জানান, এসব গুজব বন্ধ করতে আমরা বাজারগুলোতে অভিযান চালাচ্ছি।

অপর দিকে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নাসির উদ্দিন মৃধা বলেন, আমরা ছেঙ্গারচর, গজরা, পাঁচআনী চৌরাস্তা ও নতুন বাজারসহ কয়েকটি বাজারে অভিযান চালাচ্ছি। ক্রেতাদের সচেতন করার চেষ্টা করছি। আর যারা ব্যবসায়ী তাদেরকেও হুঁশিয়ারি দেওয়া হচ্ছে। তিনি বলেন, দেশের স্বার্থে এসব গুজব থেকে সবাইকে সাবধান থাকতে হবে।

এদিকে পেঁয়াজের পর এবার লবনের দাম বেড়ে যাবে, এমন কথা শুনতেই মানুষ দিশেহারা হয়ে পড়েন। কেউ কেউ বেশি দামে লবন কিনে ঘরে মজুদও করেছেন। তাই প্রতিবেদকের অনুরোধ, এসব গুজব থেকে নিজে বাঁচুন, দেশকেও বাঁচান।

ফম/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম