মতলব উত্তরে সিএনজি অটোরিকশা চালকদের প্রশিক্ষণ কর্মশালা

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তরে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) এর আওতায় সিএনজি, অটোরিকশা ও থ্রি-হুইলার চালকদের সচেতনতা বৃদ্ধিতে ট্রাফিক আইন বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর অর্থায়নে উপজেলা পরিষদ এই প্রশিক্ষণের আয়োজন করে।

বুধবার (১৮ মে) সকালে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান।

প্রকল্পের ইউডিএফ মোঃ লিয়াকত আলীর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ, উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভূঞা প্রমুখ।

তিন দিনে ৬০ জন সিএনজি চালক ও ৬০ জন অটোরিক্সা চালকসহ মোট ১২০ জন চালককে প্রশিক্ষণ দেওয়া হবে। নিরাপদ সড়ক, ট্রাফিক আইন কি এবং কেন? এর প্রয়োজনীয়তা, ট্রাফিক সিগনাল ও সিগনাল অমান্য করলে শাস্তি সমূহ। মোটর ভাহিকেল আইন অর্ডিন্যান্স ১৯৮৩। চালক সনদ, গাড়ীর সনদ, ফিটনেস ও ইনসুরেন্স এর প্রয়োজনীয়তা। দুর্ঘটনা জনিত ঝুঁকি হ্রাস পদ্ধতি, কিভাবে দুর্ঘটনা থেকে মুক্ত থাকা যায়। গাড়ি পার্কিং এর নিয়মাবলি, যাত্রীদের কিধরনের আচরণ করা উচিৎ ভাড়ার চুক্তি সহ নানা বিষয়ে চালকদের প্রশিক্ষণ দেওয়া হবে এই কর্মশালায়।

ফম/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম