মতলব উত্তরে শিক্ষক দিবসে র‌্যালী ও আলোচনা সভা

মতলব উত্তর (চাঁদপুর): ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু, এই স্লোগানে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বিশ্ব শিক্ষক দিবস ২০২২ উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও শিক্ষা অফিসের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এসে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাড. নুরুল আমিন রুহুল। প্রধান অতিথির বক্তব্যে এমপি নুরুল আমিন রুহুল বলেন, একটি শিক্ষিত জাতি গড়তে একজন আদর্শ শিক্ষকের বিকল্প নাই। একজন শিক্ষকই পারে একটি শিক্ষিত জাতি উপহার দিতে। তাই সকল শিক্ষকই শ্রদ্ধার পাত্র। এমপি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকের সুবিধা নিয়ে কাজ করছেন। কিভাবে শিক্ষকরা ভালো থাকতে পারে, এবং আধুনিক শিক্ষা বিস্তারে কাজ করছে সরকার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, এক সময়ে শিক্ষকরা বিনা বেতনে আমাদেরকে লেখাপড়া শিখিয়েছেন। পাঠদানের পরিবর্তে তারা কোন পারিশ্রমিক নেননি। এই যে একটি উদারতা, এটা অন্য পেশায় লক্ষ্য করা যায় না। কারণ শিক্ষকরা হলে জাতি গড়ার কারিগর। এমএ কুদ্দুস বলেন, শিক্ষকদের দেওয়া শিক্ষা নিয়ে আজ আমরা বড় বড় অফিসার হয়েছি, রাজনীতিবিদ হয়েছি। সুতরাং শিক্ষকদের কদর যুগে যুগে থাকবে। শিক্ষকদের প্রতি আমার যে দায়িত্ব কর্তব্য ও শ্রদ্ধাশীলতা আছে তা যার যার সাধ্য অনুযায়ী পালন করতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে ও ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার আবুল কালাম আজাদের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ, মতলব উত্তর থানার ওসি মোঃ মহিউদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান, শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভুঞা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শহীদ উল্লা প্রধান, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াসিন, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য লায়ন আরিফ উল্লাহ সরকার, নাউরী আহম্মদীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম তাজুল ইসলাম প্রমুখ। এসময় সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন ও সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

ফম/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম