মতলব উত্তরে মা ইলিশ রক্ষায় মোহনপুর নৌ পুলিশের অভিযান অব্যাহত

মতলব উত্তর (চাঁদপুর): গত ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এসময় মা ইলিশের প্রজনন নির্ধারিত করা হয়েছে। তাই মা রক্ষায় নদীতে জাল ফেলা নিষিদ্ধ। এরই ধারাবাহিকতায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করছেন। গত ৭ অক্টোবর থেকে অভিযান অব্যাহত আছে বলে জানা গেছে।

শনিবার (২২ অক্টোবর) মেঘনা নদী থেকে মা ইলিশ রক্ষা অভিযানে ১১০ কেজি ইলিশ, একটি জেলে নৌকা ও একটি পরিবহনের স্টীল বডি ট্রলার জব্দ করেছে নৌ পুলিশে। এছাড়াও ইলিশ মাছ ব্যবসায়ী কবির হোসেন (৩০), সেলিম (৩৩), আরিফ (১৯) এর বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে। আসামীদের চাঁদপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ কর্তৃক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সুমন, সবুজ, নুরে আলম, লিয়াকত আলী ও শিপন সরকার সহ ৫ জন জেলেকে দুই হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়েছে।

মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ মনিরুজ্জামান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী মা রক্ষায় আমাদের অভিযান অব্যাহত আছে। প্রতিদিন সকাল সন্ধ্যা, রাত বিরাতে আমরা অভিযান করছি। যাদেরকেই মা ইলিশ আহরণে জড়িত পাওয়া যাচ্ছে তাদের বিরুদ্ধেই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, মা ইলিশ রক্ষা অভিযানে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও থানা পুলিশ সহ সকলেই যথেষ্ট আন্তরিক। আমরাও যেকোনো মূল্যে ২৮ অক্টোবর পর্যন্ত অভিযান চালিয়ে যাব।

ফম/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম