মতলব উত্তরে নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষকদের প্রশিক্ষণ

মতলব উত্তর (চাঁদপুর): ২০২৩ সাল থেকে শুরু হয়েছে নতুন কারিকুলামে পাঠদান। নতুন কারিকুলামের আওতায় মাধ্যমিক পর্যায়ের বিষিয়ক ভিত্তিক শিক্ষকদের শিক্ষাক্রম বিস্তরণে বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায়।

শুক্রবার (৬ জানুয়ায়ী) সকালে উপজেলার ছেংগারচর সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ে উপজেলার ৫১টি বিদ্যালয় থেকে ৪৬০ জন শিক্ষক ৯টি বিষয়ের উপর প্রশিক্ষন গ্রন করছেন।

৫ দিন ব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালায় ২৭ জন প্রশিক্ষক প্রশিক্ষণ দেবেন। মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল কাইয়ুম খান ও উপজেলা একািেমক সুপারভাইজার মো. সাইফুল ইসলাম প্রশিক্ষন কর্মশালা বাস্তবায়ন করছেন।

জানা যায়, শিক্ষার্থীদের পাঠদান আনন্দদায়ক ও চাপ কমাতে পাঠ্যবইয়ের কারিকুলামে বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। ২০২৩ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে বাস্তবায়ন শুরু হবে এ শিক্ষাক্রম। এরপর ২০২৪ সালে তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং অষ্টম ও নবম শ্রেণি এই শিক্ষাক্রমের আওতায় আসবে। ২০২৫ সালে যুক্ত হবে পঞ্চম ও দশম শ্রেণি। ২০২৬ সালে একাদশ ও ২০২৭ সালে দ্বাদশ শ্রেণি যুক্ত হবে।

মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল কাইয়ুম খান বলেন, নতুন শিক্ষাক্রমে বই ও পরীক্ষা পদ্ধতি বদলে যাবে। শিখন কৌশলেও আসবে নানা পরিবর্তন। এখন যেভাবে মুখস্থ বিদ্যা চলছে, নতুন শিক্ষা ক্রমে সেটি একেবারেই অনুপস্থিত থাকবে। অভিজ্ঞতাভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দিয়ে প্রণয়ন করা হয়েছে শিক্ষাক্রম।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম