মজম আলী ভূঁইয়ার শহীদ স্বীকৃতি চায় পরিবারের সদস্যরা ও এলাকাবাসী

চাঁদপুর: মহান স্বাধীনতা সংগ্রামের বা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে  চাঁদপুর সদর উপজেলার মধ্য লালদিয়া গ্রামে পাকবাহিনীর গনহত্যায়  ভুইয়ার বাসিন্দা শহীদ মজম আলী ভুইয়ার শহীদ স্বীকৃতি চায় পরিবার।

শহীদ মজম আলী ভুইয়ার বড়ছেলে আঃ মজিদ ভুইয়া ও পরিবারের সদস্যরা জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে জুলাই মাসের ২০ তারিখে   চাঁদপুর সদর উপজেলার বর্তমান আশিকাঠি ইউনিয়নের মধ্য লালদিয়া গ্রামের ভুইয়া বাড়িতে ডুকে  পাকবাহিনীর সদস্যরা সরাসরি গুলি করে ঐ বাড়ির বাসিন্দা মজম আলী ভুইয়া কে গুলি করে হত্যা করে শহীদ করে। স্বাধীনতার পর সরকার মুক্তিযোদ্ধা, শহীদ সদস্য ও বীরাঙ্গনাদের তালিকা প্রকাশ করে। কিন্তু স্বাধীনতার ৫২/৫৩ বছর পেরিয়ে গেলেও সকলের এবং সর্বজন স্বীকৃত শহীদ মজম আলী ভুইয়ার নামটি গেজেটে আজো নাম আসেনি। এনিয়ে শহীদ মজম আলী ভুইয়ার পরিবারের সদস্যরাসহ এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে এবং সরকারের প্রতি আহবান জানিয়ে অনতিবিলম্বে শহীদ মজম আলী ভুইয়া কে শহীদ হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।

শহীদ মজম আলী ভুইয়ার শহীদ হিসেবে স্বীকৃতি পাওয়ার দাবিতে গতকাল ২০ জানুয়ারী উক্ত বাড়ির মসজিদে বাদ জুমা মিলাদ  দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মরহুম উমেদ আলী ভূঁইয়া স্মৃতি সংসদের আয়োজনে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহসভাপতি ও চাঁদপুর সদর উপজেলা সমবায় সমিতির লিঃ চেয়ারম্যান শহীদ উল্লা খান ( ছোট শহীদ স্যার)  , আশিকাটি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আঃ রাজ্জাক ভুইয়া, আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম ভুইয়া, মোখলেস ভুইয়া, মানিক ভূঁইয়া, ফারুক ভূঁইয়া, মাসুদ ভূঁইয়া, কাউসার ভূঁইয়া, নূরু ইসলাম ভূঁইয়া, সওকত আলী ভূঁইয়া, নিয়াজ ভূইয়া, দুলাল ভূঁইয়া, মিলন ভূঁইয়া, রুবেল ভূঁইয়া, উজ্জল ভূঁইয়া, ইকবাল ভূঁইয়া, নূরু ভূঁইয়, শাহাজান ভূঁইয়া, শাহালাম ভুইয়া, তাজুল ভুঁইয়া, হান্নান ভূঁইয়া, মান্নান ভূইয়া, মনির ভুইয়া, বারেক ভূঁইয়া, সুমন ভূঁইয়া, কালু ভূঁইয়া, সুলতান ভূইয়া সুলতান, খান রুবেল, খান শাজাহান, সিরাজ খানা, সফিক খান, শাহিনুর ভূঁইয়া, মুজিব ভূঁইয়া, ফারুক ভূঁই, নান্নু খান, শফিক খান, বিরাম খান, আহমদ খান সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা স্বাধীনতার এতোগুলা বছর পরও সত্যিকারের শহীদের স্বীকৃতি না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং অনতিবিলম্বে শহীদ মজম আলী ভুইয়ার স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের লালদিয়া গ্রামের ভুইয়া বাড়ির বাসিন্দারা পূর্ব থেকে মুক্তি যুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে পুরো বাড়ির লোকজন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং এই বংশের লোকজন পূর্ব থেকেই আওয়ামীলীগের রাজনীতিতে জড়িত রয়েছেন। এরপর ও শহীদ মজম আলী ভুইয়ার স্বীকৃতি না পাওয়ায় পুরো এলাকা জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম