ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন করলেন সিইসি

সাভারে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মধ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্যক্রম কর্মসূচি শুরু হয়েছে।

শুক্রবার (২০ মে) বেলা সাড়ে ১১টার দিকে সাভার উপজেলা মিলনায়তনে আলোচনা শেষে বাইরে বেলুন ও পায়রা উড়িয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল।

এসময় তিনি এক বাড়িতে গিয়ে প্রথম হালনাগাদ কর্যক্রম শুরু করেন।

এর মধ্য দিয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) সাংবিধানিক ধাপের ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়েছে, যা ভোটার তালিকা প্রণয়নে অন্যতম মূল কাজ। ভোটার তালিকা প্রণয়নের জন্য ইসিতে তিন ধরনের তথ্য গ্রহণ করছি। ভোটার তালিকা প্রণয়ন করা হবে ২০২৩ সালের ২ মার্চ। এই ভোটার তালিকা দিয়েই কিন্তু আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে তাই এই ভোটার তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইসি সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, সরকারের এক্সিকিউটিভ যারা আছেন, তারা ইসিকে সহযোগিতা করার জন্য বাধ্য। আপনারা অত্যন্ত গুরুত্ব সহকারে ভোটার তালিকা প্রণয়নের কাজ করবেন। ট্রান্সজেন্ডার ও নিষিদ্ধ পল্লীর মা-বোনদেরও কিন্তু এই তালিকায় আনার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। কীভাবে নিয়ে আসা হবে সে বিষয়ে আমরা প্রশিক্ষণও দিয়েছি।

তিনি আরও বলেন, সাভারে প্রায় ৩৮০ জন তথ্যসংগ্রহকারী, ৭৬ জন সুপারভাইজার, সরকারি কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসার আছেন। সংবিধানে বলা আছে ভোটার তালিকা হালনাগাদ করতে বাড়ি বাড়ি যেতে হবে। আমরা মনে করি এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবে এবং আমরা জাতিকে একটি সুন্দর পরিচ্ছন্ন ভোটার তালিকা উপহার দিতে পারব।

ঢাকা জেলা জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান, জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা চেয়াম্যান মুন্জুরুল আলম রাজীব, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম