ব্রাহ্মণপাড়ায় রোবটিক্স ল্যাবের উদ্ভোধন করেন জেলা প্রশাসক

কুমিল্লা: কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে রোবট তৈরির ল্যাব এর শুভ উদ্ভোধন করেন কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। প্রযুক্তি শিক্ষাকে কুমিল্লার আনাচে কানাচে ছড়িয়ে দেওয়ার এই উদ্যোগ সফল করতে ব্রাহ্মণপাড়া উপজেলা রোবটিক্স ও প্রোগ্রামিং ক্লাবের তত্ববধানে উপজেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে এই ল্যাব চালু  হয়েছে।
এসব ল্যাবে আছে একটি কম্পিউটার, একটি থ্রি ডি প্রিন্টার ও ফিলামেন্ট, রোবট কার কিট, সেন্সর, বেসিক ইলেক্ট্রনিক কিটসহ অন্যান্য সরঞ্জামাদি। উপজেলা নির্বাহি অফিসার সোহেল রানা’র সার্বিক তত্বাবধানে ও সহযোগিতায় শনিবার (২১ মে) বিকাল সারে ৩টায় সিদলাই আশরাফ মাধ্যমিক বিদ্যালয়ে জেলা প্রশাসক ভার্চুয়ালি অংশগ্রহণ করে রবোটিক্স ল্যাবের উদ্ভোধন করেন।
উপজেলার পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে- ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়, শিদলাই আশরাফ মাধ্যমিক বিদ্যালয়, শশীদল আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের কলেজ, বেগম দিলরোজ ওবায়েদুল্লাহ কারিগরি ইন্সটিটিউট, এবং জিরুইন বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ রোবটিক্স ল্যাবের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
বিদ্যালয়ের যে সকল প্রশিক্ষণার্থী ইতোমধ্যেই উপজেলা প্রশাসনের অধীনে রোবটিক্স ও প্রোগ্রামিং প্রশিক্ষণ গ্রহণ করেছে সে সকল শিক্ষার্থীর সমন্বয়ে রোবটিক্স ক্লাব গঠণ করা হয়েছে।
উপজেলা নির্বাহি অফিসার বলেন,এ ল্যাবে রোবট তৈরীর কার্যক্রম অব্যাহত থাকবে। চতুর্থ শিল্প বিপ্লবের পথে এগিয়ে যেতে ২১মে দিনটি ব্রাহ্মণপাড়া উপজেলার জন্য একটি মাইলফলক হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন।
এসময় থানার অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ফারুক আহমদ, ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম আলাউল, প্রধান শিক্ষক মমিনুল ইসলাম ভূঁইয়া, সাবেক প্রধান শিক্ষক আলী আহমেদ মাষ্টার, প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আহাম্মদ লাভলু, জয়নাল হোসেন জানু মেম্বারসহ এলাকার গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম