বুধবার চাঁদপুর সাহিত্য একাডেমীর সেমিনার ও সাহিত্য আড্ডা

উদ্বোধক জেলা প্রশাসক, মুখ্য আলোচক একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা

চাঁদপুর: আগামী ২০ নভেম্বর বুধবার উপমহাদেশের মুসলিম সাংবাদিকতার পথিকৃৎ, চাঁদপুরের কৃতী সন্তান সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের ১৩১তম জন্মবার্ষিকী। তাঁর জন্মদিন উপলক্ষে চাঁদপুরে কাল বিকেল ৩টায় ‘মোহাম্মদ নাসিরউদ্দীন : প্রগতির ধ্রুবতারা’ শীর্ষক সেমিনার ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হবে।

এ অনুষ্ঠানে মুখ্য আলোচক ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা। উদ্বোধন করবেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। অনুষ্ঠানটি আয়োজন করেছে সাহিত্য একাডেমী চাঁদপুর। সহযোগিতায় রয়েছে চাঁদপুর প্রেসক্লাব।

সাহিত্য একাডেমী কর্তৃপক্ষ জানায়, চাঁদপুর প্রেসক্লাবের ৩য় তলার মিলনায়তনে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কবি ও প্রাবন্ধিক পীযূষ কান্তি বড়–য়া। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন, কথাসাহিত্যিক আনোয়ারুল হক, লেখক ও গ্রন্থাগারিক তৃপ্তি সাহা এবং ‘বিরুদ্ধ স্রোতের নাসিরউদ্দীন’ গ্রন্থের অন্যতম সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একাডেমীর মহাপরিচালক কাজী শাহাদাত। স্বাগত বক্তব্য রাখবেন প্রেসক্লাব সভাপতি শহীদ পাটোয়ারী। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সাহিত্য একাডেমীর সহ-সভাপতি জীবন কানাই চক্রবর্তী ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর। সওগাতে প্রকাশিত কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করবেন লেখক ও আবৃত্তিকার শামীম আহমেদ খান ও আবু বকর সিদ্দিক। মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবনী পাঠ করবেন বিতার্কিক ও সংগঠক রাসেল হাসান।

সাহিত্য আড্ডায় কবিতা পাঠ করবেন কবি তছলিম হোসেন হাওলাদার, ইকবাল পারভেজ, খান-ই-আজম, শাহাদাত হোসেন শান্ত, ম. নূরে আলম পাটওয়ারী, আরশাদ খান, নূরুল ইসলাম ফরহাদ, শাহমুভ জুয়েল, আরিফ বিল্লাহ, ফাতেমা আক্তার শিল্পী, আজিজ লিপন ও নিঝুম খান। সার্বিক অনুষ্ঠান সঞ্চালনা করবেন গল্পকার কাদের পলাশ। অনুষ্ঠানে চাঁদপুরের নবীন-প্রবীণ লেখক, সংস্কৃতি অঙ্গনের নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সাহিত্যামোদী ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

২০ নভেম্বর বুধবার বিকেল ৩টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে যথাসময়ে সবাই অনুষ্ঠানে আসার অনুরোধ জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

ফম/এমএমএ/

মো. শওকত আলী | ফোকাস মোহনা.কম