বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক ন’বছরের ছেলে লরেন্ট

ছবি: সংগ্রহিত

সবথেকে কম বয়সে গ্র্যাজুয়েট হল বেলজিয়ামের লরেন্ট সিমনস। মাত্র ন’বছর বয়সেই নেদারল্যান্ডের এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি পাবে সে। এবছর ডিসেম্বরে শেষ হবে তার গ্র্যাজুয়েশন কোর্স।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, লরেন্টের বুদ্ধাঙ্ক বা আইকিউ ১৪৫। সাধারণত অধিকাংশ মানুষের আইকিউ ৯০ থেকে ১১০ এর মধ্যে হয়। তাই আর পাঁচজনের থেকে লরেন্টের আইকিউ অনেকটাই বেশি। হাই স্কুলের সিলেবাস শেষ করতে লরেন্টের লেগেছিল মাত্র আঠারো মাস। সূত্র: আনন্দবাজার।

এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজির এডুকেশন ডিরেক্টর জোর্ড হালশফ একটি বিবৃতিতে বলেছেন, আমাদের এখানে আজ অবধি যত ছাত্র পাশ করেছে লরেন্ট তাঁদের মধ্যে দ্রুততম। সে শুধু অতীব বুদ্ধিমান নয়, খুব সহানুভূতিশীল।

লরেন্টের বাবা আলেকজান্ডার সিমনস এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, তাঁর ছেলে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করতে চায়। মেডিসিন নিয়েও পড়াশোনা করার ইচ্ছা আছে তাঁর ছেলের।
তিনি আরো জানিয়েছেন, বিশ্বের প্রথম সারির অনেক বিশ্ববিদ্যালয়ই লরেন্টকে ভর্তি করাতে আগ্রহ প্রকাশ করেছে।

এর আগে সব থেকে কম বয়সে গ্র্যাজুয়েট হয়েছিল আমেরিকার মিকেল। মাত্র দশ বছর বয়সে ইউনিভার্সিটি অব আলাবানা থেকে স্নাতক হয়েছিল সে। সেই রেকর্ডই ভেঙে দিল লরেন্ট।

ফম/শাপ/

ফোকাস মোহনা.কম