বঙ্গোপসাগরে আরও একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী তিন দিনে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আরও একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর আগেও বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। পরে ঘণীভূত হয়ে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিনত হয়।

রোববার (১৪ নভেম্বর) দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি তামিলনাড়–উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও একই এলাকায় লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে।

সোমবার (১৪ নভেম্বর) সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও যশোরে ১৪, বদলগাছী ও ঈশ্বরদীতে ১৪ দশমিক ২, রাজশাহীতে ১৪ দশমিক ৫, দিনাজপুর ও তেঁতুলিয়ায় ১৫, সেয়দপুরে ১৫ দশমিক ২, কুমারখালীতে ১৫ দশমিক ৪, সাতক্ষীরা ও তাড়াশ ১৫ দশমিক ৫ এবং গোপালগঞ্জ ও শ্রীমঙ্গলে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় এসব এলাকায় শীতের আমেজ দেখা দিয়েছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। ধীরে ধীরে শীতের তীব্রতা কিছুটা বাড়ছে।

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৯, রাজশাহীতে ১৪ দশমিক ৫, রংপুরে ১৭ দশমিক ৮, ময়মনসিংহে ১৭ দশমিক ৬, সিলেটে ১৯ দশমিক ২, চট্টগ্রামে ২০ দশমিক ৯, খুলনা এবং বরিশালে ১৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা কুতুবদিয়ায় ৩২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং এর কাছাকাছি এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।-বাসস।

ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম