বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট হবে

কাবাডি বিষয়ে সাংবাদিক সম্মেলন

ঢাকা: কাবাডি বিষয়ে সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, শত ব্যস্ততার মাঝেও এখানে উপস্থিত হবার জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আপনারা জানেন, কাবাডি আমাদের জাতীয় খেলা। গ্রাম-গঞ্জ থেকে শুরু করে সব ধরনের মানুষের কাছে জনপ্রিয়তা থাকা সত্ত্বেও নানা কারণে কাবাডি তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারেনি। আমরা বর্তমান কমিটি দায়িত্ব নেবার পর থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছি কাবাডির সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে। প্রতি বছর ১০-১২টি বিভিন্ন পর্যায়ে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে। এছাড়া বাংলাদেশ দল দেশের বাইরেও বিভিন্ন আর্ন্তজাতিক টুর্নামেন্টে অংশ নিচ্ছে। এমনকি খেলোয়াড়রা দেশের বাইরেও খেলছেন। এছাড়া জাতীয় দলের জন্য আমরা ভারতীয় কোচ এনেছি। এই কোচিং স্টাফের অধীনেই নেপালে অনুষ্ঠিতব্য এসএ গেমসের প্রস্তুতি বেশ ভালোভাবেই এগিয়ে চলছে। সর্বোপরি কাবাডি খেলায় এবং ফেডারেশনের কার্যক্রমে আমরা পুরোপুরি একটি পেশাদারিত্বের চিত্র ফুটিয়ে তোলার জন্য কাজ করে যাচ্ছি। আমি মনে করি সেই লক্ষ্যে আমরা ইতোমধ্যে অনেক দূর এগিয়েছি।

আপনারা জেনে খুশি হবেন যে, ভারতের হরিয়ানায় বাংলাদেশের ৫০ জন কাবাডি খেলোয়াড় নিয়ে (জাতীয় দল পুরুষ/মহিলা, অনূর্ধ্ব ২০ দল, কোচিং স্টাফ সহ) প্রশিক্ষণ ক্যাম্পে নিবিড় অনুশীলন করছেন। ঐ ক্যাম্প থেকেই ০৯-১৫ নভেম্বর ২০১৯ এ জাতীয় জুনিয়র কাবাডি দল ইরানে অনুষ্ঠিত কাবাডি বিশ্বকাপে অংশ নিয়েছে। আপনারা নিশ্চয়ই অবগত যে, এই বিশ্বকাপে বাংলাদেশ জুনিয়র কাবাডি টিম ব্রোঞ্জ পদক (৩য় স্থান) অর্জন করে বিশ্ব কাবাডিতে নতুন শক্তির জানান দিয়েছে।

আপনাদের জানাতে চাই, এসএ গেমস ছাড়াও আগামী বছর অনুষ্ঠিতব্য পুরুষ কাবাডি বিশ্বকাপ, শ্রীলংকায় একটি ছয় জাতির কাবাডি টুর্নামেন্ট ও এশিয়ান গেমসে ভালো ফলাফলের লক্ষ্যে দীর্ঘ মেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে আমরা দল প্রেরণ করতে চাই। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘মুজিব বর্ষ’ উদ্যাপনে দেশের মাটিতে একটি বড় মাপের আর্ন্তজাতিক টুর্নামেন্ট আয়োজনসহ ঘরোয়া বেশ কিছু প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা আমাদের রয়েছে। মুজিব বর্ষকে কেন্দ্র করে আমরা সারা দেশের স্কুলগুলোকে নিয়ে একটি স্কুল কাবাডি প্রতিযোগিতা আয়োজনের জন্য কাজ করে যাচ্ছি যেখান পুরো বাংলাদেশের প্রায় দেড় লক্ষাধিক ছাত্র-ছাত্রী অংশ নিবে বলে আমরা আশা করছি। দেশের ৫৫০টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। প্রতিযোগী ও ভেন্যু সংখ্যার বিচারে এটিই হবে বাংলাদেশের সবচেয়ে বৃহৎ ক্রীড়া প্রতিযোগিতা।
ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায় থেকে শুরু হয়ে রাজধানী ঢাকায় হবে চুড়ান্ত পর্ব। এই প্রতিযোগিতার বিভিন্ন পর্যায়ের খেলা বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারের ব্যবস্থাও গ্রহণ করা হবে।
সাংগঠনিকভাবেও আমাদের কমকর্তারা এগিয়ে যাচ্ছেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এশিয়ান কাবাডি ফেডারেশনের সহ সভাপতি ও জনাব আমির হোসেন পাটোয়ারী আর্ন্তজাতিক কাবাডি ফেডারেশনের কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। এছাড়াও বাংলাদেশ কাবাডি ফেডারেশন প্রো-কাবাডি ফ্রেঞ্চাইজ ভিত্তিক টুর্নামেন্ট চালু করার লক্ষ্যে বেশ ভালোভাবেই কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, কাবাডি ছাড়াও বাংলাদেশ পুলিশ ক্লাবগুলো ক্রীড়া ক্ষেত্রে অন্যান্য বিভাগেও অসামান্য নৈপুন্যের স্বাক্ষর রেখে চলছে।
বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব ২০১৯-২০২০ সালে বাংলাদেশ প্রিমিয়ার লীগে অংশগ্রহণ করছে। বাংলাদেশ পুলিশ ক্রিকেট ক্লাব বিসিবি আয়োজিত দ্বিতীয় বিভাগে অংশগ্রহণ করছে। ২০১৮ সালে বাংলাদেশ পুলিশ ক্রিকেট ক্লাব (নারী দল) গঠন করা হয়েছে। বাংলাদেশ পুলিশ ভলিবল ক্লাব প্রিমিয়ার লীগে পুরুষ-৪র্থ স্থান, নারী-৩য় স্থান অর্জন। এছাড়া ১৩তম সাউথ এশিয়ান গেমস-২০১৯-এ নারী দল হতে ০১ (এক) জন অংশগ্রহণ করবেন।
বাংলাদেশ পুলিশ হ্যান্ডবল ক্লাব জাতীয় পর্যায়ে পুরুষ দল রানার-আপ, নারী দল তৃতীয় স্থান অধিকার করেছে। এছাড়া ১৩তম সাউথ এশিয়ান গেমস-২০১৯-এ পুরুষ দল হতে ৩ (তিন) জন, নারী দল হতে ০২ (দুই) জন অংশগ্রহণ করবেন।
বাংলাদেশ পুলিশ ব্যাডমিন্টন ক্লাব জাতীয় পর্যায়ে ৩৮৪ টি দলের মধ্যে ১৫তম স্থান অর্জন করেছে।

বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিকস ও সাইক্লিং ক্লাব জাতীয় সামার অ্যাথলেটিকস প্রতিযোগিতা-২০১৯ এ ৪.১০০ মিটার দৌড়ে তা¤্র পদক অর্জন করে। এছাড়া ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক মাস্টার্স অ্যাথলেটিক প্রতিযোগিতা-২০১৯-এ বর্শা নিক্ষেপে-স্বর্ণ-০১টি, লৌহ গোলকে স্বর্ণ-০১ টি, চাকতি নিক্ষেপে রৌপ্য- ০১ টি, লং জাম্পে তা¤্র – ০১ টি, পোল বোন্ডে তা¤্র – ০১ টি পদক অর্জন করে।

বাংলাদেশ পুলিশ থ্রোবল/বেসবল/ডিউবল/ পেসাপালো ক্লাব থেকে জাতীয় ওয়ালটন ৪র্থ থ্রোবল প্রতিযোগিতা-২০১৯-এ পুরুষ-চ্যাম্পিয়ন, নারী-রানার-আপ হয়েছে।

ওয়ালটন জাতীয় বেসবল চ্যাম্পিয়নশীপ-২০১৯-এ পুরুষ-চ্যাম্পিয়ন, নারী-চ্যাম্পিয়ন হয়েছে। শ্রীলংকায় অনুষ্ঠিত ওয়েস্ট এশিয়া কাপ বেসবল প্রতিযোগিতা-২০১৯-এ পুরুষ দল ৪র্থ স্থান অর্জন করে।

কোয়ার্ডাংগুলার আন্তর্জাতিক ডিউবল প্রতিযোগিতা-২০১৯-এ ভারতের পাঞ্জাবে পুরুষ দল রানার-আপ হয়েছে।

পেসাপালো জাতীয় চ্যাম্পিয়নশীপ-২০১৯- পুরুষ দল-চ্যাম্পিয়ন। প্রথম এশিয়ান পেসাপালো চ্যাম্পিয়নশীপ-২০১৯-এ পুরুষ দল-চ্যাম্পিয়ন।

মহান স্বাধীনতা দিবস কুস্তি প্রতিযোগিতা-২০১৯-এ স্বর্ণ- ০২ টি, রৌপ্য -০২ টি, তাম্র-১০ টি, সর্বমোট ১৪ পদক অর্জন করে।

মহান স্বাধীনতা দিবস জুডো প্রতিযোগিতা-২০১৯-এ তাম্র -০২ টি, স্বর্ণ-০১ টি, সর্বমোট ৩ পদক অর্জন করে। জাতীয় পর্যায়ে কুস্তিতে পুরুষ-৪র্থ স্থান ও নারী-৩য় স্থান অর্জন করে।

আইজিপি বলেন, আমরা মনে করি এ দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে ক্রীড়া সাংবাদিকদের ভূমিকা অপরিসীম এবং সবসময়ই এ ব্যাপারে আপনারা অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ কাবাডির উন্নয়নেও আপনারা বরাবরই বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। বাংলাদেশের কাবাডিকে তার হারানো গৌরব ফিরিয়ে দেবার এই বন্ধুর যাত্রায় আপনাদেরকে আমরা সহযাত্রী হিসেবে পাবো বলেই দৃঢ়ভাবে বিশ্বাস করি। ক্রিকেট, ফুটবলের মতো জনপ্রিয় খেলাগুলোর ভিড়েও গ্রাম বাংলার জনপ্রিয় আমাদের জাতীয় খেলা কাবাডি আপনাদের লেখনী ও দৃষ্টিতে আরো বেশি গুরুত্ব পাবে, এই আশাবাদ ব্যক্ত করছি।

আগামী ডিসেম্বর ২০১৯ এ জাতীয় পুরুষ ও মহিলা কাবাডি দল সাউথ এশিয়ান (এসএ) গেমসে অংশ নিতে নেপাল যাবে। আমরা এ টুর্নামেন্টেও ভালো ফলাফল আশা করছি। এসএ গেমসে অংশ নেয়ার জন্য বাংলাদেশ জাতীয় মহিলা ও পুরুষ দল যারা এখন ভারতে প্রশিক্ষণরত আছে।

ফম/এমএমএ/

বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম