বই মাসের শ্রেষ্ঠ সারথি সংবর্ধনা পাচ্ছেন তিনজন

চর্যাপদ সাহিত্য একাডেমির বই উপহার মাস ২০২২

চাঁদপুর: ছড়িয়ে দিতে বই, পথের মানুষ হইÑশ্লোগানে গত ৩০ সেপ্টেম্বর বিকেলে দ্বিতীয় বারের মতো বই উপহার মাস ঘোষণা করে চর্যাপদ সাহিত্য একাডেমি। ওই দিন চাঁদপুরের বড় স্টেশন মোলহেডে আনুষ্ঠানিকভাবে অক্টোবর মাসকে দ্বিতীয় বই উপহার মাস ঘোষণা করেন একাডেমির সহ-সভাপতি আয়শা আক্তার রুপা।

এর আগে ফিতা কেটে অনুষ্ঠানটি উদ্বোধন করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক দীপক শীল।

বই উপহার মাস ঘোষণার পর পহেলা অক্টোবর থেকে পুরো মাসজুড়ে পথেঘাটে, অফিস-আদালতে, স্কুল-কলেজে, এমনকি যানবাহনেও চলে বই উপহার কর্মসূচি। সাধারণ মানুষ থেকে শুরু করে প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিবিদ, গণমাধ্যমকর্মী, শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গের হাতে তুলে দেয়া হয় বই। এ মাসে এক হাজার বই উপহার দেয়ার টার্গেট নিয়ে মাঠে নেমেছে প্রতিষ্ঠানটি। মাদক ও জঙ্গীবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে এমন কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে বলে আয়োজকসূত্রে জানা যায়।

চর্যাপদ একাডেমির প্রায় প্রত্যেক সদস্য এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। নিদের্শনা অনুযায়ী দেশের নানা প্রান্তে ছুটে গিয়ে বই উপহার প্রদান করে তারা। তাদের মধ্য থেকে সামাজিক মাধ্যমে কর্মসূচির প্রচার-প্রচারণা, অধিক দিবস কর্মসূচি পালন ও সর্বোচ্চ সংখ্যক বই উপহার প্রদান করে ‘বই মাসের শ্রেষ্ঠ সারথি-২০২২’ মর্যাদায় অভিষিক্ত হয়েছেন তিনজন।

সার্বিকভাবে শ্রেষ্ঠ হয়েছেন চর্যাপদ একাডেমির সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক এবং কর্মসূচির প্রচার-প্রচারণা ও বহুসংখ্যক বই উপহার প্রদানের ক্ষেত্রে যৌথভাবে শ্রেষ্ঠ হয়েছেন একাডেমির পরিচালক শিউলী মজুমদার ও নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা। পয়েন্ট সমান পর্যায়ে থাকায় দুজনকেই শ্রেষ্ঠ সারথি হিসেবে ঘোষণা করা হয়।

বই উপহার মাসের আহ্বায়ক ও চর্যাপদ একাডেমির মহাপরিচালক রফিকুজ্জামান রণি জানান, পুরো অক্টোবর মাসজুড়ে চলে বই উপহার কর্মসূচি। প্রতিদিন আমরা বিভিন্ন ব্যক্তির হাতে তুলে দিয়েছি অসংখ্য বই। এতে অনেক বেগ পোহাতে হয়েছে। বৃষ্টি-বাদল, এমনকি ঘূর্ণি-ঝড়ের দিনেও বন্ধ থাকেনি বই উপহার কর্মসূচি। এতো বড় চ্যালেঞ্জিং কর্মসূচিতে যে সকল সদস্য অধিক পরিমাণে পরিশ্রম করেছে এবং যাদের অবদান তুলনামূলকভাবে বেশি, তাদের জন্যে ‘বই মাসের শ্রেষ্ঠ সারথি’ সংবর্ধনার আয়োজন করা হয়েছে। ৩১ অক্টোবর সমাপনী দিবসে তাদের প্রতি আমরা সম্মান প্রদর্শন করব।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি জানান, আমি বিস্মিত এবং অভিভূত। শ্রেষ্ঠ সারথি হিসেবে যারা সংবর্ধিত হবেন তারা প্রত্যেকেই নারী। এ দেশের নারীরা যে এখন অনেক বেশি এগিয়ে, তার প্রমাণ পেলাম বই উপহার মাস ঘোষণার পর। একজন নারী হিসেবে নিজেকে আজ ধন্য মনে করি। আশা রাখি, চর্যাপদ একাডেমির নারী সদস্যদের মতো সারাদেশের নারীরা তাদের শ্রম এবং মেধার বিনিময়ে এভাবেই নিজেদের বিজয় ছিনিয়ে আনবে।

উল্লেখ্য দ্বিতীয় বই উপহার মাসে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন পেন্সিল ফাউন্ডেশন, লেখক শাহাদৎ রুমন, কবি রকিবুল হাসান, কবি মামুন রশীদ, কবি আবু আফজাল সালেহ, কবি এস ডি সুব্রত, কবি সুবীর লরেন্স, কবি কাদের পলাশ, কবি সজীব মোহাম্মদ আরিফ, কবি আফরোজা অদিতি, অরুণা দে ও অঞ্জনা ইসলাম প্রমুখ।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম