বই পড়ার মাধ্যমে জ্ঞান ও মেধার শক্তি বৃদ্ধি পাবে : ডিসি কামরুল হাসান

চাঁদপুর:  “গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে আলোর রেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি চাঁদপুরের আয়োজনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ এর উদ্বোধন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সোমবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি তাঁর বক্তব্যে বলেন, আমাদের সন্তানদেরকে সময় দিতে হবে। সময় দিতে হবে পরিবারের দুজনকে। মোবাইল নিয়ে টাইম দিব এরকম নয়, তার সাথে কোয়ালিটি টাইম দিতে হবে। যেমন স্কুলে বন্ধুদের সাথে কি কথা হলো, লেখাপড়া করেছে কিনা, তাকে ধার্মিক শিক্ষা শিখাতে হবে। যারা হোম মেকার আছেন তাদের ক্ষেত্রে এই দ্বায়িত্ব আরও অনেক বেশি।

জেলা প্রশাসক উপস্থিত শিশুদের উদ্দেশ্য বলেন, তোমরা শিশুরা স্কুলের পড়ার পাশাপাশি বিভিন্ন গল্পের বই পড়বে তাতে তোমাদের শক্তি বাড়বে। এই শক্তি গায়ের শক্তি নয় এটা হলো মেধার শক্তি, জ্ঞানের শক্তি।

জেলা প্রশাসক আরও বলেন, ২০৪১ সালে এই বাংলাদেশে তোমাদের মত কেউ না কেউ আমাদের এই চেয়ারে এসে বসবে। তখন থাকবে উন্নত বাংলাদেশ। তোমরা যদি দক্ষ না হও তাহলে নেতৃত্ব দিবে কিভাবে? এখন রবোটিক নিয়ে কাজ হচ্ছে, থ্রিডি প্রিন্ট নিয়ে কাজ হচ্ছে। এখন কিন্তু নেনো টেকনোলজির সময়। সেই পৃথিবীতে থাকতে হলে আমাদেরকে সেভাবে তৈরি করতে হবে। তোমাদের ভালো মানুষ হতে হবে। আর এই ভালো মানুষ হতে হলে নিজেকে সেইভাবে তৈরি করে নিতে হবে। আমরা প্রত্যেকেই যদি নিজে সফল হই তাহলে কিন্তু আমরা সবাই সফল।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপপরিচালক সাহিদুল ইসলাম ও শিশুদের পক্ষ থেকে নুসরাত জাহান সামিয়া।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ কাউছার আহমেদ।

এসময় গান ও কবিতা আবৃত্তির মাধ্যমে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়াও বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক কামরুল হাসান।

ফম/এস.পলাশ/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম