পেঁয়াজের জন্য ট্রাকের নিচে বসে থাকে শিশুরা

দ্বিশতক হাঁকিয়েও অপরাজিত রয়েছে পেঁয়াজ। শুক্রবার বাজারে প্রায় সব ধরনের পেঁয়াজ কেজিতে ২০০ টাকার ওপর বিক্রি হচ্ছে। ভালো মানের দেশি পেঁয়াজের দাম ২২০ টাকা ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে কার্গো উড়োজাহাজে করে পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে বস্তা থেকে মাটিতে গড়িয়ে পড়া পেঁয়াজ সংগ্রহ করছে একদল শিশু। এরা পেঁয়াজ লোড-আনলোড ট্রাকের পাশে ও নিচে বসে থাকে। এরপর পড়ে থাকা পেঁয়াজ কুড়িয়ে জমা করে পলিথিনে।

বন্দরনগরী চট্টগ্রামের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জসহ বেশ কিছু এলাকায় পথশিশুদের পেঁয়াজ সংগ্রহের এমন দৃশ্য দেখা যায়।

পেঁয়াজ সংগ্রহের জন্য এমন অপেক্ষায় থাকা এক শিশু আরমান জানায়, প্রতিদিন সকাল ১০টায় সে ব্যাগ হাতে খাতুনগঞ্জে চলে আসে। এরপর ট্রাকে পেঁয়াজ ওঠা-নামার সময় মাটিতে পড়ে যাওয়া পেঁয়াজ কুড়িয়ে নিয়ে ব্যাগে ভরে। এভাবে বিকেল পর্যন্ত পেঁয়াজ কুড়ায়। ব্যাগ ভরে গেলে চলে যায় পাশের খুচরা দোকানে। সেখানে প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকায় বিক্রি করে। এভাবে দিনে পেঁয়াজ বিক্রি করে প্রায় ৫০০ টাকা আয় হয়।

ব্যবসায়ী হারুণ বলেন, এরা পেঁয়াজ নিয়ে আসলে আমরা রাখি। এদের থেকে মোটামুটি সস্তা দলে পেঁয়াজ কিনতে পারি আমরা। আট-দশটা ছেলে রোজই আসে পেঁয়াজ নিয়ে।

ফম/এমএমএ/

নিউজ ডেস্ক | ফোকাস মোহনা.কম