পৃথিবীকে বুঝতে হলে বিজ্ঞানের চর্চা করতে হবে

চাঁদপুরে বিজ্ঞান মেলায় ড.মোহাম্মদ কায়কোবাদ

চাঁদপুর: চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা বিজ্ঞান ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী বিজ্ঞান মেলা।

উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজ মিলনায়তনে টেলিকনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন হাজীগঞ্জ-শাহরাস্তি আসনের সাংসদ মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম।

এতে মূখ্য আলোচক ছিলেন।বিশিস্ট লেখক ও কলামিস্ট ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।
৩ পর্বের এই মেলার ১ম পর্বে স্কুল কলেজ শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক চিন্তাভাবনায় তাদের নিজ নিজ প্রজেক্ট প্রদর্শন করে ৷ এতে উপজেলার ১২টি শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন প্রজেক্ট প্রদর্শন করে। ২য় পর্বে ছিল বিজ্ঞান অলিম্পিয়াড আদলে কুইজ প্রতিযোগিতা ৷

এতে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথ, বায়োলজি এর বিভিন্ন প্রশ্ন দিয়ে কুইজে ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ক দক্ষতা যাচাই করা হয়। তৃতীয় পর্বে ছিল উন্মুক্ত আলোচনা এবং সেমিনার।

এতে শিক্ষার্থী অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ থেকে নানা কৌতূহলী প্রশ্নের মাধ্যমে বিজ্ঞান বিষয়কে জানতে চেস্টা করে। এ সময় মোহাম্মদ কায়কোবাদ শিক্ষার্থীদের বলেন,পৃথিবী অনেক বড় হলেও বিজ্ঞান তা অনেক কাছে নিয়ে এসেছে। এ জন্য শিক্ষার্থীদের পৃথিবীকে বুঝতে হলে বিজ্ঞানের চর্চা করতে হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রাশেদুল ইসলাম, হাজীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সাঈদ ও  সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহিদ হাসান। সবশেষে বিজয়ীদের পুরষ্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম