পুরানবাজার দাসপাড়া মন্দিরে ব্যতিক্রমধর্মী দূর্গা পূজার আয়োজন

দূষণ মুক্ত পরিবেশে পাখিদের বিচরণ ও বাঁচিয়ে রাখার বিষয়টি সাজ সজ্জায় ফুটিয়ে তুলেছে আয়োজক কমিটি

চাঁদপুর: হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব হলো শারদীয় দূর্গা পূজা। গতকাল শনিবার ছিল দূর্গা পূজার মহা ষষ্ঠী পূজা। চাঁদপুর শহরের পুরান বাজার দাস পাড়া সার্বজনীন দূর্গা মন্দিরে এবছর দূর্গা পূজায় ব্যতিক্রমধর্মী নতুনত্ব আনা হয়েছে। পূজার আয়োজক কমিটি দূষণ মুক্ত পরিবেশে পাখিদের বিচরন ও পাখিদের বাঁচিয়ে রাখার বিষয়টি সাজ সজ্জায় ফুটিয়ে তুলেছে। পুরো প্যাণ্ডেলে শত শত  পাখি ডানা মেলে মুক্ত মনে খোলা আকাশে ডানা মেলে  উড়ে যাচ্ছে। মন্দির পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক বাবলু দাস নিশ্চিত করেন ।

তিনি জানান, আকাশ যদি দূষণ মুক্ত না থাকে তাহলে পাখিরা আকাশে মুক্ত মনে উড়তে পারছে না। আকাশ যদি দূষণ মুক্ত না থাকে তাহলে পরিবেশ বিপর্যয় হচ্ছে। পরিবেশ বিপর্যয় মেনে আমাদের ক্ষতি সাধন হওয়া। বিশ্বের  অধিকাংশ দেশের পাখি আজ বিলুপ্তির পথে। আমরা চাই পরিবেশ দূষণ মুক্ত হোক। আকাশ হোক দূষণ মুক্ত। আমরা চাই পরিবেশ অধিদপ্তর এ বিষয়ে ভুমিকা রাখবে পাখিদের বাঁচিয়ে রাখতে।

শারদীয় দূর্গা পূজা উপলক্ষে  দাস পাড়া দূর্গা মন্দির কতৃপক্ষ নিরাপত্তা জনিত কাণে ৫ টি সিসি ক্যামেরা স্থাপন করেছে। সার্বক্ষণিক মন্দিরটিতে শৃঙ্খলা রক্ষায় আনসার সদস্যদের পাশাপাশি চাঁদপুর মডেল থানার উপ পরিদর্শক রাশেদুদজ্জামান দায়িত্ব পালন করছেন। এ বছর মন্ডপে ধর্মীয় গান পরিবেশন করা হবে। কোন ধরনের ডিজে গান পরিবেশন করা হবে না।

জানাযায়, চারু কারুকলার শিক্ষার্থী জয় ঘোষের নেতৃত্বে ঢাকা ও নারায়নগঞ্জের চারু কারুকলার ১০ শিক্ষার্থীর টিম টানা ১ মাস ধরে দিবা রাত্রি কাজ করে মন্দির টি পাখির অবয়বে ফুটিয়ে তুলেছে।

এ সময় উপস্থিত ছিলেন দাসপাড়া দূর্গা মন্দির পরিচালনা কমিটির  উপদেষ্টা  দুলাল দাস, সুভাষ দাস, বিশ্বনাথ দাস, তাপস দাস, বিকাশ দাস, শনি রাম দাস, অজিত দাস, বাবু লাল দাস, প্রকাশ দাস, দিভাস দাস, ডাঃ রনজিত দেরনাথ।

সভাপতি প্রদীপ কুমার দাস, সাধারণ সম্পাদক গৌতম দাস, সহ সভাপতি অনুপ দাস, বিশ্বনাথ মজুমদার, অজিত দাস, জয় গুরু দাস, যুগ্ম সাধারন সম্পাদক বাবলু দাস, আশিষ মজুমদার, মঙ্গল দাস, অসিম দাস, পংকজ দাস, বাদল দাস, সঞ্জিত দাস, পরিমল দাস, সাংগঠনিক সম্পাদক খোকন দাস, সহ সাংগঠনিক সম্পাদক প্রসান্ত সরকার, রিপন দাস, পলাশ দাস,ডাঃ  সম্ভু দাস, দপ্তর সম্পাদক সঞ্জয় মজুমদার, প্রচার ও প্রকাশনা উৎপল দাস, অর্থ সম্পাদক নারায়ন দাস, ত্রান ও সমাজ কল্যাণ সুমন দাস, তথ্য ও যোগাযোগ সম্পাদক মৃদুল দাস, শৃঙ্খলা বিষয়ক সম্পাদক শংকর চন্দ্র পাল, ক্রিড়া ও পুরস্কার বিষয়ক সম্পাদক সুমন দাস, গ্রন্হ ও প্রকাশনা সম্পাদক বাদল দাস ও সমন্বয়কারী মৃণাল কান্তি দাস।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম