নিয়ম না মানায় ১৪০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাল আমেরিকা

ছবি: সংগ্রহিত

এক মাসের মধ্যে দ্বিতীয় বার ভারতীয়দের দেশে ফেরত পাঠাল আমেরিকা।
বুধবার (২০ নভেম্বর) ৩ মহিলাসহ ১৪০ জন ভারতীয় বিশেষ বিমানে দিল্লি বিমানবন্দরে নেমেছেন। তাঁদের বিরুদ্ধে ভিসার নিয়মকানুন না মানা অথবা বেআইনি ভাবে আমেরিকায় প্রবেশের অভিযোগ রয়েছে। জানা গিয়েছে, ফেরত আসা ভারতীয়দের বেশির ভাগই পাঞ্জাব-হরিয়ানা ও গুজরাতের বাসিন্দা। তাঁদের বয়স ২৫ থেকে ৩৫-এর মধ্যে। পাশাপাশি ওই বিমানেই বেশ কয়েক জন বাংলাদেশি ও শ্রীলঙ্কার নাগরিকও ফিরেছেন।

ভারত অভিবাসন দফতর সূত্রে খবর, এই ভারতীয়দের অনেকেই বিভিন্ন সময়ে মেক্সিকো, গ্রিসের মতো কয়েকটি দেশের সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢুকেছিলেন। পরে মার্কিন প্রশাসন তাঁদের গ্রেফতার করে। কয়েক জন আবার ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও সে দেশে থেকে গিয়েছিলেন বা ভিসা সংক্রান্ত নিয়ম ভেঙেছেন। সে কারণেই ১৪০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাল আমেরিকা।

ঢাকা হয়ে এ দিন দিল্লিতে নামে ওই বিশেষ বিমানটি। তারপর বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে তাঁদের হাতে নেন ভারতীয় কর্মকর্তারা।

অভিবাসন দফতর সূত্রে খবর, এই নাগরিকদের একটা বড় অংশ বিভিন্ন ভাবে প্রথমে মেক্সিকো ঢুকেছিলেন। তারপর সেখান থেকে আমেরিকা। কেউ আবার ইকুয়েডর এবং দক্ষিণ আমেরিকার কোনও দেশ থেকে গিয়েছিলেন। ইটালি, গ্রিস ও ইউরোপের অন্যান্য দেশ দিয়ে আমেরিকায় প্রবেশ করার নজিরও রয়েছে। মাসখানেক আগে ২৩ অক্টোবরও একই ভাবে ১১৭ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠিয়েছিল আমেরিকা।

ফম/শাপ/ 

আন্তজার্তিক ডেস্ক | ফোকাস মোহনা.কম