নিয়মিত হাঁটা ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণ করে: সিভিল সার্জন চাঁদপুর

ছবি: ফোকাস মোহনা.কম

চাঁদপুর: চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মো. সাখাওয়াত উল্লাহ বলেছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে প্রথমেই ডায়াবেটিস রোগ সম্পর্কে জানতে হবে এবং নিয়মিত ব্যায়াম করতে হবে। আমাদের সমস্যা হলো আমরা নিয়মিত হাঁটি না। খুব কম দূরত্বে গেলেও আমরা বাহনে উঠি। যেটা আমাদের বদভ্যাসে পরিণত হয়েছে। জীবন ধারণের জন্য পরিবারের মধ্যে খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ^ ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে র‌্যালী শেষে চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পরিবারের সবাই মিলে হাঁটার অভ্যাস করতে হবে। এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ হৃদরোগের জন্য উপকার হবে। আমাদের সরকারি হেলথ কমপ্লেক্সগুলোতে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঔষধ যথেষ্ট পরিমাণে সরবরাহ রয়েছে। এই বিষয়েও সাধারণ রোগীদের সচেতন করে তুলতে হবে।

চাঁদপুর ডায়াবেটিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হায়দার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদ পারভেজ চৌধুরী।

তিনি বক্তব্যে বলেন, ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করতে হলে নিজের ব্যাক্তিগত জীবনের অভ্যাস পরিবর্তন করতে হবে। সাথে সাথে পরিবারের সদস্যদের মধ্যেও একই ধরণের পরিবর্তন আনতে হবে। চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালে প্রতিদিন সকালে ডায়াবেটিস থেকে রক্ষা পাওয়ার জন্য নিয়মাবলী সম্পর্কে জানানো হয়। ওইসব নিয়মাবলী মেনে চলে এই রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

তিনি আরো বলেন, ‘ডায়াবেটিস রোগ কি কারণে হয় এবং কিভাবে এই রোগ থেকে প্রতিকার পাওয়া যায়’ এই বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। এই ধরণের আয়োজনে শিক্ষার্থীদের মাধ্যমে সমাজে সচেতনতামূলক প্রচার বৃদ্ধি পাবে।

হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. ইকবাল আজম এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সমিতির পরিচালনা পর্ষদের সদস্য সুভাষ চন্দ্র রায়, ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ হোসেন, ডাঃ মোস্তাফিজুর রহমান, প্রকৌশলৗ দেলোয়ার হোসেন, আজীবন সদস্য গোলাম কিবরিয়া জীবন, সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ সাবেরা ইসলাম প্রমূখ।

আলোচনার শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন হাসপাতালের পেশ ইমাম মাওলানা মো. শাহজালাল প্রধান। আলোচনার শুরুতে মাল্টিমিডিয়া প্রজক্টেরের মাধ্যমে ডায়াবেটিস রোগ সম্পর্কে সচেতনতামূলক ডুকুমেন্টারি প্রদর্শন করেন নিউট্রিশন অফিসার মোহাম্মদ মাজহারুল হক চৌধুরী।

এরপূর্বে হাসপাতাল সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক প্রদক্ষিন করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ/শাহ আলম খান | ফোকাস মোহনা.কম