নতুন শিক্ষাক্রমে সপ্তাহে পাঁচদিন ক্লাস হবে : শিক্ষামন্ত্রী

ছবি: খোকন কর্মকার।

চাঁদপুর : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, বিশ্বব্যাপী জ্বালানি সংকট ও বিদ্যুৎ সাশ্রয় করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে আগামী বছর নতুন শিক্ষাক্রমে সপ্তাহে পাঁচদিনে ক্লাস হবে।

সোমবার (১৫ আগষ্ট) দুপুরে চাঁদপুর সফরে আসলে সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকার বিদ্যুৎ সাশ্রয়ের জন্য যেসব উদ্যোগ নিয়েছেন, সেখানে যদি আমরা এখন থেকেই শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসগুলো ৫দিন করি, তাহলে একদিন সাশ্রয়ের সুযোগ পাব। অর্থাৎ শহরে একদিন শিক্ষার্থীদের স্কুলে আনা-নেয়ার জন্য যে পরিমান যানবাহন চলে সেটার সাশ্রয় হবে। তবে এখনো এই বিষয়ে সিদ্ধান্ত হয়নি, সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

মন্ত্রী বলেন, আমরা ৫দিনের মধ্যে ক্লাসগুলো পুনর্বিন্যাস করতে চাই, যাতে করে শিক্ষার্থীদের কোন ধরণের কোন সমস্যা না হয়। এছাড়া করোনাকালীন সময়ে যে শিখন ঘাটতি হয়েছে, সেটি পুরনের জন্য পরিকল্পনা চূড়ান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, নতুন বছরে সময়মত পাঠ্যপুস্তক ছাপানো বড় চ্যালেঞ্জ রয়েছে। সেই বড় একটা চ্যালেঞ্জ আসছে। কাগজের মূল্য বৃদ্ধি পাচ্ছে, কাগজের সংকটও আছে, তাছাড়া লোডশেডিং এর বিষয়টিও আছে। আশা করছি, আগামী মাস থেকে লোডশেডিং থাকবে না। কিছু চ্যালেঞ্জ আছে আমাদের পুস্তকগুলো সময়মত ছাপানোর ক্ষেত্রে। তবুও আমরা চেষ্টা করছি, আশাকরি সময়মত করা যাবে ইনশাআল্লাহ।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার সুদিপ্ত রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বশির আহমেদ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির উপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম