দেশে শিক্ষাখাতে পরিবর্তনের বিশাল বিপ্লব ঘটেছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী 

ছবি: ফোকাস মোহনা.কম

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয় ও লুধুয়া হাইস্কুল এন্ড কলেজে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১ জানুয়ারী )সকালে মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ও দুপুরে লুধুয়া হাইস্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত পাঠ্যবই বিতরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামছুল আলম শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন এবং বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কর্মসূচী উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. শামসুল আলম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করেছেন। দেশে মেঘা প্রকল্প বাস্তবায়ন করেছেন। সকল সেবা ডিজিটালাইজড করেছেন। এশিয়ার মধ্যে সবচেয়ে আধুনিক মেট্রোরেল চালু করেছেন। বাংলাদেশের জন্য এরচেয়ে বড় প্রাপ্তি আর হতে পারে না। এসব সম্ভব হয়েছে শুধু মাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী আরো বলেন, আমার জানামতে বিশে^র কোন দেশে সরকার বিনামূল্যে শিক্ষার্থীদের এতো পাঠ্যবই দেয় না। বাংলাদেশেই প্রথম বছরের শুরুর দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছেন আওয়ামী লীগ সরকার। যা ইতোমধ্যে কোন সরকার চিন্তাও করেনি। তাই আমি বলব শিক্ষাখাতে একটি পবির্তনের বিপ্লব ঘটেছে। শিক্ষা আধুনিক হচ্ছে এবং শিক্ষার মান বাড়ছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক ভবন হয়েছে, আধুনিক কম্পিউটার ল্যাব সহ আধুনিক স্থাপনা নির্মাণ করেছে আওয়ামী লীগ সরকার। তাই আজকের এই বাংলাদেশ আগামী দিনে হবে স্মার্ট বাংলাদেশ। সেই লক্ষ্যে কাজ করছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনারা খোঁজ খবর রাখবেন আপনাদের ছেলে মেয়েরা স্কুলে ঠিকমত আসল কিনা, ঠিক মত বাড়িতে গেল কি না এবং কোথায় যায় কি করে। যাতে করে তাদের লেখাপড়া থেকে মন অন্যত্র ছুটে না যায়। শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও অনেক দায়িত্ব আছে।

মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামছুল আলম। ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাড. আক্তারুজ্জামানের সভাপতি ও সহকারি শিক্ষক মোঃ শাহাদাত হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান, সহকারি পুলিশ সুপার (কচুয়া সার্কেল) আবুল কালাম আজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান প্রমুখ। আরো বক্তব্য রাখেন, ম্যানেজিং কমিটির সদস্য আঃ মতিন সরদার, উপজেলা যুবলীগের সদস্য শরীফ উল্লাহ সরকার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মোঃ খোরশেদ আলম। সভা শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মাওলানা মোঃ জামাল উদ্দিন।

লুধুয়া হাইস্কুল ও কলেজের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অত্র প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামছুল আলম। অধ্যক্ষ মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক মোঃ কামরুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মনজুর আহমদ, সহকারি পুলিশ সুপার (কচুয়া সার্কেল) আবুল কালাম আজাদ, বিশিষ্ট সমাজসেবক ডাঃ এমদাদুল হক মানিক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান প্রমুখ। আরো বক্তব্য রাখেন গভর্নিং বডির সদস্য আল মামুন সরকার। গর্ভনিং বডির সদস্য শাহ মোঃ জহির, কামরুল সরকার, ইলিয়াস প্রধান, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষকবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম