দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় শিগগিরই

জ্বালানি তেলের মূল্য দ্রুতই সমন্বয় করা হবে বলে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে কমিটির পক্ষ থেকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণ জানতে চাওয়া হলে জবাবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বৈশ্বিক মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে পার্শ্ববর্তী দেশের সাথে সমন্বয় করতে এ দাম বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (২৩ আগষ্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আ স ম ফিরোজ। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, মো. মাহবুবউল আলম হানিফ ও মো. জিল্লুল হাকিম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, ‘জ্বালানি তেলের দাম বাড়ানো নিয়ে মিশ্র প্রতিক্রিয়া আছে। আমরা দাম বৃদ্ধির কারণ জানতে চেয়েছি। মন্ত্রণালয় জানিয়েছে পার্শ্ববর্তী দেশের সঙ্গে সমন্বয় করে তারা দাম বাড়িয়েছে। দ্রুততম সময়ের মধ্যে মূল্য সমন্বয় করে দেওয়া হবে বলেও মন্ত্রণালয় আমাদের জানিয়েছে। ’

সরকারি পর্যায়ে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির চিন্তা করা হচ্ছে উল্লেখ করে কমিটির সভাপতি বলেন, ‘মন্ত্রণালয়ে রাশিয়া থেকে তেল আমদানির বিষয়ে আলোচনা চলছে। বেসরকারি পর্যায়ে কিছু প্রস্তাব এসেছে। তবে সরকার চাচ্ছে জিটুজি পদ্ধতিতে আমদানি করতে। মন্ত্রণালয় আমদানির বিষয়ে ইতিবাচক অবস্থানে রয়েছে। রাশিয়ার ক্রুড অয়েল রিফাইন করার প্রযুক্তি আমাদের নেই। এ কারণে রাশিয়া থেকে রিফাইন অয়েল আমদানি করা হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে। ’

কমিটি সূত্র জানায়, বৈঠকে আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় করার জন্য কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

ফম/এমএমএ/

নিউজ ডেস্ক | ফোকাস মোহনা.কম