দেশের বুদ্ধিজীবীদের স্বাধীনতাকে খর্ব করা হচ্ছে : অ্যাডঃ সেলিম আকবর

শহীদ বুদ্ধিজীবী দিবসে জেলা গনফোরামের আলোচনা সভা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা গনফোরামের আলোচনা সভায় বক্তব্য রাখছেন সভাপতি অ্যাডঃ সেলিম আকবর ।

চাঁদপুর: শহীদ বুদ্ধিজীবী দিবস ( ১৪ ডিসেম্বর ) উপলক্ষে জেলা গণফোরামের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে শহরের চেয়ারম্যানঘাট এলাকাস্থ সেলিম আকবরের চেম্বারে সভায় অংশ নেন জেলা গণফোরামের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

সভায় সভাপতিত্ব করেন জেলা গনফোরামের সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডঃ সেলিম আকবর।

তিনি বক্ত্যবে বলেন, বুদ্ধিজীবী হত্যাকন্ড পৃথিবীর ইতিহাসে জঘন্যতম বর্বর একটি ঘটনা। যা বিশ^ব্যাপী শান্তিকামী মানুষকে স্তম্ভিত করেছিলো। পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের দোসররা বাংলাদেশ স্বাধীন হওয়ার পূব মুহুতে বাঙ্গালীকে মেধাশুন্য করার জন্য এ দেশের প্রগতিশীল, দেশপ্রেমিক বুদ্ধিজীবীদেরকে নির্মমভাবে হত্যা করেছেন। সেই শহীদদেও স্বপ্ন এখনও বাস্তবায়ন হয় নাই। এখনও বাংলাদেশের প্রগতিশীল , দেশপ্রেমিক বুদ্ধিজীবীদেরকে বিভিন্নভাবে হয়রানী করে তাদেও মত প্রকাশে স্বাধীনতাকে খর্ব করা হচ্ছে এবং বুদ্ধিজীবীদেরকে দলীয় লেজুরভিত্তিতে পরিণত করছে।

তিনি তার বক্তব্যে আরো বলেন, বিজয়ের মাত্র ২দিন আগে ১৪ ডিসে¤র পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় রাজাকার, আলবদর, আলশামসের সদস্যরা বাংলার শ্রেষ্ঠ সন্তানদের নিধনে মাঠে নামেন। বাংলাদেশের গনতান্ত্রিক আন্দোলনে ন্যায় বিচার ও সুশাসনের জন্য যে সমস্ত বুদ্ধিজীবীরা কথা বলার কথা তাদেরকে বিভিন্নভাবে হেনেস্তা করে তাদের মুখ বন্ধ করে রাখা হয়েছে এবং বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এক নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে রেখেছে। বুদ্ধিজীবীরা কোন সুনিদিষ্ট এবং ভালো কিছুর জন্য মতামত দিলেও তাদের মতামত উপক্ষো করা হচ্ছে।

জেলা গনফোরামের সাধারন সম্পাদক নজরুল ইসলাম বাবুলের পরিচালনায় সভায় অনান্যর মধ্যে বক্তব্য রাখেন জেলা গনফোরামের যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, যুব বিষয়ক সম্পাদক বিজয় মজুমদার, শহর গনফোরামের সভাপতি আবুল খায়ের,সদর উপজেলা গনফোরামের সাধারন সম্পাদক আলমগীর হোসেন, জেলা মহিলা গনফোরামের সভানেত্রী অ্যাডঃ জেসমিন কবির, জেলা যুব গনফোরামের সভাপতি হাজী আশ্রাফ বাবু , সাধারন সম্পাদক আলমগীর হোসেন খান, জেলা শ্রমিক গনফোরামের সভাপতি আলী আশরাফ গাজী, সাধারন সম্পাদক শহীদ বকাউল, মহিল গনফোরামের সাধারন সম্পাদক শরীয়তুননেচ্ছা শিল্পী, জেলা গনফোরামের সদস্য আবু সুফিয়ান, বাগাদী ইউনিয়নের সাধারন সম্পাদক মিন্টু গাজী, পৌর ২ নং সভাপতি বিল্লাল হোসেন প্রমুখ।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম