দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে

আবহাওয়া অফিস জানিয়েছে আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে।

এছাড়া পূর্বাভাসে বলা হয়, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ঢাকা বিভাগের মাদারীপুর জেলায় সর্বোচ্চ ৩১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়াও ঢাকায় ২৫৫, টাঙ্গাইলে ২৫১, ফরিদপুরে ২১৩, গোপালঞ্জে ১৮৮, নিকলিতে ১৪৭, ময়মনসিংহে ১৩১, নেত্রকোনায় ১১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বুধবার দিনাজপুর জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং গোপালগঞ্জে সর্বনিম্ন ২২ দশমিক ৭ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দ্রুত দূর্বল হয়ে স্থল নি¤œচাপ আকারে ঢাকা-কুমিল্লা-ব্রাক্ষণবাড়িয়া ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি বর্তমানে নেত্রকোনা এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। পরবর্তী ৬ ঘন্টার মধ্যে এটি আরো উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে।

পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দিন এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আজ ঢাকায় উত্তর অথবা উত্তর-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।
সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ১ মিনিটে।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম