তৃণমূল পর্যায়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন বেগবান করার প্রত্যয়

ছবি: সংগ্রহীত।

চাঁদপুর: সচেতন নাগরিককমিটি (সনাক) চাঁদপুর ও অ্যাকটিভ সিটিজেনগ্রুপ (এসিজি)-এর প্রথম সমন্বয় সভা সোমবার (১৪ মার্চ) অনুষ্ঠিত হয়। ‘আসুন দুর্নীতি প্রতিরোধে সক্রিয় হই একসঙ্গে-এখনই’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন সনাকের সভাপতি শাহানারা বেগম।

দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলকে আরও তৃণমূলপর্যায়ে বিস্তৃত করা এবং সেবা গ্রহীতাদের সক্রিয় অংশ গ্রহণের মাধ্যমে সেবা খাতের সুশাসন নিশ্চিত করণের লক্ষ্যে পার্টিসিপে টরিঅ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ্ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলি (প্যাকটা) প্রকল্পে অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি) এখন থেকে সনাকের নির্দেশনা অনুযায়ী কাজ করবে। স্থানীয়প র্যায়ে সেবা প্রদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানসহ সর্বস্তরে দুর্নীতি বরোধী মূল্যবোধ ও প্রত্যয় দৃঢ়তর করার পাশাপাশি সেবাদানকারী প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করণে সনাকের যে নিরলস ও নিরবিচ্ছিন্ন প্রচেষ্টা, সরাসরি সেবা গ্রহীতাদের সমন্বয়ে গঠিত এসিজি সেখানে নতুন সংযোজন, যা স্থানীয় পর্যায়ে প্রতিষ্ঠান ও খাত ভিত্তিক সুশাসন প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। এসিজি’র মাধ্যমে স্থানীয় সেবাদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানের সেবার মানোন্নয়নে সেবাগ্রহীতাদের অভিজ্ঞতার আলোকে অ্যাপভিত্তিক কমিউনিটি মনিটরিং ব্যবস্থা চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যাপ্রাতিষ্ঠানিক সেবার মান উন্নয়নে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনকে আরও কার্যকর ও ফলপ্রসূ করবে এবং প্রতিষ্ঠানের সেবা প্রদানের ক্ষেত্রে কমিউনিটি পরিবীক্ষণের মাধ্যমে সমস্যা চিহ্নিত করণ এবং তাসমাধানে তথ্য সরবরাহে এসিজি মুখ্য ভূমিকা পালনকরবে।

সমন্বয় সভায় সচেতন নগারিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সংক্ষিপ্ত পরিচিতি এবং সনাক-অ্যাকটিভসিটিজেন গ্রুপ (এসিজি)-এর আন্ত:সম্পর্ক ও করণীয় শীর্ষক আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি ও প্যাক্টাবিষয়ক উপ-কমিটির আহবায়ক কাজী শাহাদাত। তিনি সনাক পরিবারে নতুন অন্তর্ভূক্ত হওয়া অ্যাকটিভসিটিজেনগ্রুপ (এসিজি) সদস্যদের উদ্দেশ্যে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোন এগিয়ে নেয়ার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং সকলকে এ আন্দোলনের সাথে সম্পৃক্ত থাকার আহবান জনান।

সনাক সভাপতি শাহানারা বেগম বলেন, সনাক পরিবারে অ্যাকটিভসিটিজেনগ্রুপ (এসিজি) একটিভিন্নমাত্রা দিয়েছে। সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন তৃণমূল পর্যন্ত এগিয়ে নিতে এই গ্রুপ অনবদ্য ভূমিকা পালন করবে বলে তিনি জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, অ্যাকটিভসিটিজেন গ্রুপ (এসিজি)-এর সদস্য গণপ্রাতিষ্ঠানিক পর্যায়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাবে।

এছাড়াও আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, সনাক সদস্য ইসমত আরা সাফিবন্যা ও অ্যাডভোকেট পলাশম জুমদার। এছাড়াও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক ও ইঞ্জিনিয়ার মোঃ আলমগীর পাটওয়ারী, ইয়েস গ্রুপের সদস্য ও টিআইবি’রকর্মীবৃন্দ।

ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম