তামিম নেতৃত্ব দেন তার দুর্দান্ত পারফর্মেন্স দিয়ে

সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দলের মাঝে ছিলেন দারুণ জনপ্রিয়। সতীর্থদের ব্যক্তিগত সমস্যারও সমাধান করে দিতেন তিনি। সেই মাশরাফির বড় ভক্ত বর্তমানের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ম্যাশের নেতৃত্বগুণও তার মাঝে বেশ ভালোভাবেই দেখা যাচ্ছে।

উইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পর অধিনায়ক তামিমের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তার মতে, তামিম এমন একজন ব্যক্তি, দলের বাকিরা যার সঙ্গ পছন্দ করে।

একেক অধিনায়ক একেকভাবে দলকে নেতৃত্ব দিয়ে থাকেন। ডমিঙ্গোর মতে, তামিম নেতৃত্ব দেন তার দুর্দান্ত পারফর্মেন্স দিয়ে। বুধবার সিরিজ জয়ের ম্যাচেও তিনি অপরাজিত ফিফটি করে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। গায়ানায় দ্বিতীয় ওয়ানডে শেষে ধারাভাষ্যকার ইয়ান বিশপকে তিনি বলেন, ‘তামিম দুর্দান্ত ক্রিকেটার, সব সংস্করণে তার রেকর্ড দারুণ। বিশেষ করে, রান তাড়ায় আমাদের জন্য সত্যিই সে ভালো ব্যাট করে আসছে। দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরিয়নে অপরাজিত ৮০ করে সে আমাদের জিতিয়েছে। টপ অর্ডারে এরকম অভিজ্ঞতা থাকা মানে তা মহামূল্য। ‘

তিনি আরও বলেন, সে বাজে বলকে উপযুক্ত সাজা দেয়। এমন একজন ব্যাটার সে, যে বোলারদের চাপে রাখে। কারণ, রান করার অনেক পথ তার জানা আছে। যদি হাতে এত শট থাকে, বাজে বলকে সাজা দেয়, তাহলে বোলাররা চাপে থাকে। সে এমন একজন, ছেলেরা যার সঙ্গ পছন্দ করে। সে নিজে পারফর্ম করে, নেতা হিসেবে যা মূল কাজগুলির একটি। সে রান করে, আমাদের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার। কিছু নেতা নেতৃত্ব দেয় নিজের খেলার ধরন দিয়েই। সে পারফরম্যান্স দিয়েই নেতৃত্ব দেয়। টিম মিটিং সে উপভোগ করে। শুধু সেটিই নয়, আমার সঙ্গে বা অ্যানালিস্টের সঙ্গে, সবার সঙ্গে কথা বলে। বোলিং কোচের মিটিংয়েও সে থাকে, যেন বোলারদেরকে অনুবাদ করে বুঝিয়ে দিতে পারে।

ফম/এমএমএ/

স্পোর্টস ডেস্ক | ফোকাস মোহনা.কম