টোরাগড় পূর্বপাড়া হাজী রহিম উদ্দিন জামে মসজিদের কমিটি গঠন

হাজীগঞ্জ (চাঁদপুর):  চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভাধীন টোরাগড় পূর্বপাড়া হাজী রহিম উদ্দিন জামে মসজিদের পরিচালনা কমিটি গঠণ হয়েছে। মসজিদ পরিচালনা ও উন্নয়নের লক্ষ্যে স্থানীয়, এলাকাবাসী ও মসজিদের মুসুল্লীদের সাথে আলোচনাপূর্বক মসজিদ এলাকার প্রত্যক বাড়ির বাসিন্দাদের নিয়ে এ কমিটি গঠণ করা হয়।
শুক্রবার জুমআর নামাজের পূর্বে ১৩৩ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যদের পরিচয় করে দেন, পৌরসভার ৭নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও মসজিদ পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. সিরাজুল ইসলাম (সিরাজ খাঁন)।
এরপর জুমআর নামাজ শেষে এলাকার সমৃদ্ধি ও মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, মসজিদের খতিব ও পেশ ইমাম মাওলানা আবুল হোসেন আনোয়ারী। এর আগে মিলাদ পরিচালনা করেন, সহকারী ইমাম ও মুয়াজ্জিন মো. নাঈমুল ইসলাম পাটওয়ারী।
মসজিদ পরিচালনা কমিটির ১১ জন উপদেষ্টা সদস্য হলেন, জামাল উদ্দিন মজুমদার, সিরাজুল ইসলাম, হেলাল উদ্দিন মজুমদার, শাহজাহান তালুকদার, তাজুল ইসলাম তালুকদার, মো. মোস্তফা কামাল, আবুল খায়ের মৃধা, শহীদ উল্যাহ্ মৃধা, শাহাদাত হোসেন মজুমদার, দেলোয়ার হোসেন ও মহরম আলী।
কমিটির ৪৪ জন সম্পাদকীয় পদের মধ্যে মসজিদের মোতওয়াল্লী হলেন, হাজীগঞ্জ মডেল সরকারি কলেজের সাবেক শিক্ষক, অধ্যাপক শাহজামাল তালুকদার ও সভাপতি পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী মনির হোসেন।
সাধারণ সম্পাদক (সদস্য সচিব) পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর হাজী কবির হোসেন কাজী, সহ-সভাপতি আবুল কাশেম সর্দার, বদিউল আলম মজুমদার, মনির হোসেন সর্দার, আকবর হোসেন মৃধা, আহসান উল্যাহ মৃধা ও মিজানুর রহমান দুলাল ভুইয়া।
সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ হাবীব উল্যাহ্, এনায়েত মজুমদার, জসিম উদ্দিন মজুমদার, কবির হোসেন সুমন তালুকদার, আমির হোসেন, জাহাঙ্গীর আলম, লিটন মিয়া, জাহাঙ্গীর হোসেন, আব্বাস উদ্দিন, এমরান হোসেন, ইসমাইল হোসেন, জসিম উদ্দিন মোল্লা, মিজানুর রহমান সেলিম, শাহাদাত তালুকদার, এস.এ রহিম, ওমর ফারুক, আফজাল হোসেন, কুদ্দুসুর রহমান ও শোয়েব আকতার।
কোষাধ্যক্ষ মো. আলী আশ্রাফ, দপ্তর সম্পাদক জহির আহমেদ জহির, সহ-দপ্তর সম্পাদক নয়ন ভুঁইয়া, প্রচার সম্পাদক সোহেল রানা, সহ-প্রচার মো. লিটন, সাংগঠনিক সম্পাদক মো. শহীদুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক মো. ইউছুফ আলী, মনির খন্দকার, শুকুর আলম, মো. মুন্নাফ ও শাহআলম মজুমদার, ধর্ম বিষয়ক সম্পাদক ক্বারী মো. বিল্লাল হোসেন পাটওয়ারী, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক মো. আলী হোসেন, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মো. সেলিম খাঁন।
এছাড়াও কমিটির আরো ৭৭ জন সম্মানিত সদস্য রয়েছেন। সুষ্ঠু ও সুন্দরভাবে মসজিদ পরিচালনা এবং মসজিদের উন্নয়নের স্বার্থে মসজিদ সংশ্লিষ্ট এলাকার সকল মানুষের সার্বিক সহযোগিতা কামনা করেন, সভাপতি ও কাউন্সিলর কাজী মনির হোসেন।
তিনি দুঃখ প্রকাশ করে বলেন, মসজিদ কমিটিতে সিনিয়র বা অনেকের নাম আগে-পরে রয়েছে। সে জন্য আমি দুঃখিত। তিনি বলেন, মূলত এলাকার সবাইকে নিয়ে আমরা মসজিদের উন্নয়ন করতে চাই। সেজন্য, প্রত্যেক বাড়ির লোকজনকে নিয়ে কমিটি করা হয়েছে। প্রয়োজনে অন্যদেরও কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে।
উল্লেখ্য, হাজীগঞ্জ পৌরসভাধীন টোরাগড় পূর্বপাড়া হাজী রহিম উদ্দিন জামে মসজিদটি পৌরসভাধীন ৭, ৮ ও ৯নং ওয়ার্ড টোরাগড়, বদরপুর, আলীগঞ্জ, কংগাইশ ও এনায়েতপুর এলাকার মধ্যে অন্যতম পুরানো জামে মসজিদ। দীর্ঘদিন ধরে নানান কারণে মসজিদের কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। অবশেষে মুসুল্লী ও সংশ্লিষ্ট এলাকার লোকজন মসজিদের উন্নয়ন এগিয়ে এসেছেন। যার ধারাবাহিকতায় নতুন করে মসজিদ পরিচালনা কমিটি গঠন করা হয়।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম