জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ

চাঁদপুর: শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশনা বাস্তবায়ন,শিক্ষার মান উন্নয়ন ,ক্যাম্পোসে আইনশৃংখলা নিয়ন্ত্রন,শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান ,ঝরে পড়া রোধ,বিদ্যালয়ে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণসহ সম-সাময়িক নানা গুরুত্বপুর্ন বিষয়ে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে শিক্ষক,ম্যানেজিং কমিটি, শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ আয়োজনে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০আগস্ট) সকাল ১০টায় বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, সমাজে সামাজিক অবক্ষয় বর্তমানে শিক্ষার্থীরা শিক্ষকদের মানছে না। পড়ালেখা থেকে শিক্ষার্থীরা অনেক দূরে। নৈতিকতার অবক্ষয় ঘটেছে, শৃঙ্খলা ভেঙ্গে গেছে। শিক্ষার্থীদের মধ্যে অনেকেই সীমা লঙ্গন করেছে। বহিরাগতরা ক্যাম্পাসে এসে অপ্রীতিকর পরিস্থিতি যেন সৃষ্টি করতে না পারে, ইভটিজিং যেন না হয়। আপনার সন্তান নিয়মিত বিদ্যালয়ে আসছে কিনা, যথা সময়ে বাড়ি যাচ্ছে কিনা, কোথায় কখন কি করে, ধর্মীয় নিয়মনীতি মানছে কিনা তা খেয়াল রাখবেন। মোবাইল ফোন ও স্মাট ফোন প্রতিষ্ঠানে নিষিদ্ধ করা হয়েছে। প্রতিদিন বিদ্যালয়ের ৪র্থ শ্রেনির কর্মচারীরা ক্যাম্পাস এলাকায় আইনশৃঙ্খলা বজায় রাখতে সর্বদা সচেষ্ট রয়েছে। আপনারা অভিভাবকরা সন্তানদের খোঁজখবর নিতে হবে। সন্তানরা কোথায় যায়, মোবাইল আনে কিনা, মাথার চুল স্বাভাবিক আছে কিনা, কোথায় পাইভেট পড়ে তার খোঁজ খবর নিতে হবে। কার সাথে মিসছে তার খবর নিতে হবে। দুষ্ট গোয়াল থেকে শূন্য গোয়াল ভালো। আমাদের এ প্রতিষ্ঠানের সুনাম রয়েছে, তা ক্ষুন্ন করা যাবেনা। বিশেষ করে কোন শিক্ষার্থী শিক্ষার বিদ্যালয়ের পরিবেশ নষ্ট করলে তাকে বিধি মোতাবেক সাময়িক ভাবে পাঠদান স্থগিত কিংবা বরখাস্ত করা হবে । প্রয়োজনে আইনের হাতে তুলে দেওয়া হবে। আপনারা তাদের শাসন না করলে, তারা লাইনচুত্য হয়ে যাবে।

তিনি বলেন, আপনার সন্তানরা লাইনচ্যুত হলে আমাদের জানাবেন। প্রয়োজনে আইনের শরনাপন্ন হব। শিক্ষক ও পিতা-মাতার ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কিছু করা যাবে না। অভিভাবক, শিক্ষক, ম্যানেজিং কমিটি ও শিক্ষার্থী সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার মান উন্নয়নে আমাদের কাজ করতে হবে। আমরা চাই আপনাদের সন্তানরা সু-শিক্ষা অর্জন করবে। আমরা চাই আপনাদের আন্তরিকতা ও সহযোগিতা। আপনার সন্তানের নিয়মিত খোজঁ-খবর নিতে হবে।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সৎ সঙ্গ সর্বোবাস, অসৎ সংঙ্গ সর্বনাশ। তোমাদের অসৎ সংঙ্গ ত্যাগ করে চলতে হবে। তোমাদের ও তোমাদের অভিভাবকদের সাথে আমাদের কাউন্সিল চলমান থাকবে। প্রতিষ্ঠানে মোবাইল ও স্মার্ট ফোন সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন শিক্ষার্থী স্মাট ফোন ও মোবাইল প্রতিষ্ঠানে নিয়ে আসে তাহলে তাদের মোবাইল ফোন জব্দ করে, কারন দর্শানোর নোটিশ করে অভিভাবকদের নিকট মোবাইল হস্তান্তর করা হবে। যদি কোন শিক্ষার্ধীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ পাওয়া যায়, তাকে প্রতিষ্ঠান থেকে বহিস্কার করা হবে। তোমাদের মোবাইল আসক্ত কমাতে হবে, কোনভাবেই মোবাইল ব্যবহার করা যাবেনা। পড়ালেখার ক্ষেত্রে কোন সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ রাখবে। যারা ভালো তাদের পাশে আমরা সর্বদা আছি। তোমাদের মধ্যে শ্রদ্ধাবোধ থাকতে হবে। শিক্ষার্থীর মধ্যে শুধু পুথিগত বিদ্যা থাকলে হবেনা, সাথে মনুষ্যত্ব থাকতে হবে।

বিদ্যালয়ের অভিভাবক ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, উত্তর সাহাতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: সাহাদাৎ হোসেন, জিলানী চিশতী কলেজের প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, সহকারি শিক্ষিক মো: সাইফুল ইসলাম, সহকারি শিক্ষক মো: গিয়াস উদ্দিন, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, বিদ্যালয় ম্যানেজিং কমিটির বিদ্যোৎসাহী সদস্য মাওলানা আব্দুল হালিম গাজী, অভিভাবক ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ৪নং ওয়ার্ডের সাবেক মেম্বার মো: সফিক কারী, অভিভাবক ও ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মো: সোহেল কারী , অভিভাবক ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম-বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী, অভিভাবক ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো: রুবেল কারী, অভিভাবক ও যুবদলের নেতা মজিব কারী ,অভিভাবক সদস্য কালু গাজী ,৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন, অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন, মো: সুমন গাজী, শুক্রা রানী সরকার, শান্তনা রানী সরকার প্রমুখ ।

এসময় অনুষ্ঠানে শতাধিক অভিভাবক-অভিভাবিকা ,ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ,গন্যমান্যব্যক্তিবর্গ, বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম