জিম্বাবুয়েতে গিয়ে ধোলাই হলেও আপত্তি নেই সুজনের

টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলতে জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ। ওয়ানডেতে সাকিব ছাড়া পূর্ণ শক্তির দল ঘোষণা করা হলেও টি-টোয়েন্টিতে এসেছে চমক। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের দলে সিনিয়রদের কেউ নেই। মাহমুদউল্লাহর জায়গায় অধিনায়ক হয়েছেন নুরুল হাসান সোহান।

পুরোপুরি তরুণদের নিয়ে গঠিত একটা দল জিম্বাবুয়েতে গিয়ে কেমন পারফর্ম করবে- তা নিয়ে দেশের ক্রিকেটাঙ্গনে আলোচনা শুরু হয়ে গেছে। কিন্তু টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের এসব চিন্তা নেই।

জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত ১৬টি টি-টোয়েন্টি খেলে ১১ টিতে জিতেছে বাংলাদেশ, হেরেছে ৫ টিতে। তাছাড়া বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ে জিতেছে কেবল ১টি ম‍্যাচ। সুতরাং রেকর্ড বাংলাদেশের পক্ষে। তবে সাম্প্রতিক সময়ে বাছাইপর্ব পেরিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফাই করা জিম্বাবুয়ে কিন্তু টাইগারদের চ্যালেঞ্জ জানাবে। কিন্তু এই সিরিজে সোহান বাহিনী যদি হোয়াইটওয়াশড হয়ে আসে তবুও নাকি আপত্তি নেই খালেদ মাহমুদের।

আজ সোমবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন বলেন, ‘আমাদের ওয়ানডে দলকে আমরা ছুঁতেও পারব না, সেখানে পারফরম‍্যান্স ভালো হচ্ছে। এখানে কোনো পরীক্ষা নিরীক্ষা করতে পারব না। টেস্ট ক্রিকেট, আমি মনে করি অভিজ্ঞদের জায়গা। একটাই মাত্র ফরম‍্যাট যেখানে নতুন কাউকে দেখতে পারি, সেটা হলো টি-টোয়েন্টি। সত‍্যি বলতে জিম্বাবুয়েতে যদি আমরা ৩-০ ব‍্যবধানে হেরে যাই তবুও আমি বিন্দুমাত্র আপসেট হবো না। কারণ, আমি এই চাপ ওদের দিতেই চাই না। আমি চাই ওরা স্বাধীনতা নিয়ে খেলুক, স্বাধীনভাবে খেলুক। টি-টোয়েন্টি ক্রিকেট আমরা টি-টোয়েন্টির মতো খেলতে পারি কি না, সেটা খুব গুরুত্বপূর্ণ।

ফম/এমএমএ/

স্পোর্টস ডেস্ক | ফোকাস মোহনা.কম