চামড়াজাত পণ্য রপ্তানিতে আবেদীন গ্রুপের সাফল্য

চামড়াজাত পণ্য রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির হাত থেকে রপ্তানি ট্রপি গ্রহণ করছেন জয়নাল আবেদীন সিআইপির ছেলে মারুফ আবেদীন মজুমদার।

জাতীয় রপ্তানি ট্রফি (২০১৮-১৯) বিতরণ অনুষ্ঠানে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টার পূর্বাচলে অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো এই অনুষ্ঠানের আয়োজন করে। ২২ নভেম্বর বিকেল তিনটায় এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রপ্তানি ট্রফি তুলে দেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর সভাপতি মোঃ জসিম উদ্দিন, সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। মঙ্গলবার ২২ নভেম্বর ৭ অগ্রহায়ণ বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে আয়োজিত জাতীয় রপ্তানি ট্রফি প্রদান অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপির হাত থেকে রপ্তানি ট্রফি গ্রহণ করেন এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বিবিজের লেদার গুডস লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক ও জয়নাল আবেদীন মজুমদার সিআইপি-এর একমাত্র পুত্র মারুফ আবেদীন মজুমদার।

আন্তর্জাতিক চামড়াজাত পণ্যবাজারে দীর্ঘদিন যাবৎ সুনামের সাথে চামড়াজাত পণ্য রপ্তানি ও দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো কর্তৃক এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিগত ২০১২-২০১৩, ২০১৪-২০১৫, ২০১৭-২০১৮ অর্থবছরে প্রাপ্ত রপ্তানি ট্রফির ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ অর্থবছরেও রপ্তানি ট্রফি অর্জন করেছে। একই সাথে বিবিজে লেদার গুডস লিমিটেড ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ অর্থবছরের প্রাপ্ত রপ্তানি ট্রফির ধারাবাহিকতায় ২০১৮-২০১৯ অর্থবছরেও রপ্তানি ট্রফি অর্জন করেছে।

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার কৃতী সন্তান জয়নাল আবেদীন মজুমদার প্রায় চার দশকের অধিক সময় চামড়া ও চামড়াজাত পণ্য নিয়ে নিরলসভাবে কাজ করে চলেছেন। তার এই কর্ম অবদানের মধ্যে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিবিজে লেদার গুডস লিমিটেড ছাড়াও রয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি সম্পন্ন পরিবেশ-বান্ধব প্রতিষ্ঠান হিসেবে এলডব্লিউজি সনদ অর্জনকারী ও বিশ^মানের চামড়া উৎপাদন ও রপ্তানিকারী প্রতিষ্ঠান এবিসি লেদার। এছাড়াও আবেদীন কর্পোরেশন তার প্রতিষ্ঠিত প্রথম প্রতিষ্ঠান আজও সুনামের সাথে ব্যবসা করে চলেছে।

জয়নাল আবেদীন মজুমদারের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানসমূহ শুধুমাত্র রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন নয় বরং দেশীয় জনগণকে জনশক্তিতে রূপান্তর করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে ক্রমাগত ভূমিকা রেখে চলেছেন। তাঁর নির্দেশনায় এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড দেশের উন্নয়নে অব্যাহতভাবে অবদান রাখার স্বীকৃতি হিসেবে রপ্তানি উন্নয়ন ব্যুরো কর্তৃক পাঁচবার সিআইপি (রপ্তানি) মনোনীত হয়েছেন।
প্রতিষ্ঠান দুটির কর্ণধার জয়নাল আবেদীন মজুমদার দেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠন এবিসিসিআই-এর স্ট্যান্ডিং কমিটি অন হাইড এন্ড স্কিন, লেদার এন্ড লেদার গুডস এন্ড আর্টিফিসিয়াল লেদার কমিটির ২০২১-২০২৩ সালের জন্য প্রথম কো-চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়াও তিনি বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টারস এসোসিয়েশন-এর ২০২২-২০২৩ সালের জন্য কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। এভাবে তিনি দেশের চামড়া শিল্পের বিকাশ ও প্রসারের জন্য বিশেষ ভূমিকা রেখে চলেছেন।

চামড়াখাত ও রপ্তানি বাণিজ্যে ভূমিকা ছাড়াও দেশের শিক্ষা ব্যবস্থার পাশাপাশি কারিগরি ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থাতেও রয়েছে তাঁর অবদান। তিনি প্রতিবছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণসহ শিক্ষার্থীদের সহপাঠ কার্যক্রমের দ্বারা তাদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য নানধরনের প্রণোদনা প্রদান করে থাকেন। চাঁদপুরে তাঁর নিজ গ্রাম সিহির চোঁ-তে গড়ে তোলেন প্রাথমিক বিদ্যালয়। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য চাঁদপুর জেলা প্রশাসক কর্তৃক ২০১৯ এবং ২০২২ সালে তিনি জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী নির্বাচিত হন।

জয়নাল আবেদীন মজুমদারের দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী নির্দেশনায় উত্তরোত্তর তাঁর প্রতিষ্ঠানসমূহ আন্তর্জাতিক পরিমণ্ডলে দাপটের সাথে এগিয়ে চলেছে। চামড়াজাত পণ্যের বিশ^বাজারে আজ এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিবিজে লেদার গুডস লিমিটেড এক দৃঢ় প্রত্যয়ের নাম। জয়নাল আবেদীন মজুমদার ও মারুফ আবেদীন মজুমদারের দেশ ও বিশ^ বাণিজ্যে বিশেষ অবদান রাখার জন্য চাঁদপুর তথা দেশবাসীর পক্ষ থেকে তাঁদের অভিনন্দন ও শুভেচ্ছা।

ফম/এমএমএ/

সংবাদদাতা | ফোকাস মোহনা.কম