চাঁদপুরে ৩৫৬টি দুর্ঘটনা প্রতিরোধে কাজ করেছে ফায়ার সার্ভিস

`অগ্নিকান্ডের মহড়ার ছবি।

চাঁদপুর: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁদপুর উত্তর ফায়ার স্টেশনসহ জেলায় গত ১ বছরে ২৬৭টি অগ্নিকান্ড, ৪৩টি সড়ক দুর্ঘটনা, ৩টি নৌ দুর্ঘটনা ও অন্যান্য ৪৩টি দুর্ঘটনাসহ ৩৫৬টি দুর্ঘটনায় সেবা প্রদান করা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে ফায়ার সার্ভিস কর্মীরা এসব দুর্ঘটনা প্রতিরোধে কাজ করেন। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫২জন। আহত হয়েছেন ৩৭জন। সম্পদ উদ্ধার হয়েছে ১৩ কোটি ২৪ লাখ ১০ হাজার টাকার।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁদপুর উত্তর ফায়ার স্টেশনের উপ-সহকারি পরিচালক মো. সাহিদুল ইসলাম এসব তথ্য সাংবাদিকদেরকে জানান।

প্রাপ্ত তথ্যে জানাগেছে, গত ১ বছর জেলায় ২৬৭টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে। যার ক্ষতির পরিমাণ অনুমান করা হয়েছে ১ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা। উদ্ধারকৃত মালামালের সমপরিমান মূল্য ১৩ কোটি ২৪ লাখ ১০ হাজার টাকা। এসব দুর্ঘটনায় কেউ হতাহত হননি।

একই সময়ে সড়ক দুর্ঘটনা হয়েছে ৪৩টি। আহত হয়েছেন ২০জন এবং নিহত হয়েছেন ৯জন। নৌ দুর্ঘটনা হয়েছে ৩টি। এর মধ্যে মালবাহী ট্রলার দুর্ঘটনা ১টি, ট্রলার দুর্ঘটনা ১টি এবং নৌকা ডুবি ১টি। ৩টি নৌ দুর্ঘটনায় আহত হয়েছেন ৯জন এবং নিহত হয়েছেন ৬জন।

অন্যান্য দুর্ঘটনায় ঘটেছে ৪৩টি। আহত হয়েছেন ৮জন। নিহত হয়েছেন ৩৭জন। এর মধ্যে পানিতে ডুবে ৩২জন। সফেটি ট্যাংকিতে আটকা পড়ে ৪জন এবং ভবন ধসের ঘটনায় ১জন নিহত হয়।

এদিকে মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে ফায়ার সপ্তাহ উপলক্ষে চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পক্ষ থেকে কর্মসূচি পালিত হচ্ছে। প্রতিবছরই এই ফায়ার সপ্তাহে জনসচেতনতামূলক প্রচারণা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছে সরকারের এই গুরুত্বপূর্ণ সংস্থাটি।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম