চাঁদপুরে সাড়ে ৮ হাজার কৃষককে ১ কোটি টাকার প্রণোদনা দিবে সরকার

ছবি প্রতিকী।

চাঁদপুর: সারাদেশের ন্যায় চাঁদপুর জেলায়ও চলতি রবি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে জেলার আট উপজেলার ৮ হাজার ৭শ কৃষককে প্রনোদনা দেয়া হবে। প্রণোদনা দেয়া শষ্যগুলো হলো-ভুট্টা, সরিষা ও মুগ। চলতি মাস থেকে শুরু হয়ে আগামী ২০২০ সালের জানুয়ারী পর্যন্ত এই প্রণোদনা অব্যাহত থাকবে। চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এসব তথ্য জানাগেছে।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, রবি মৌসুমের প্রণোদনা বিতরণের ক্ষেত্রে একজন কৃষককে এক বিঘা জমির বিপরীতে প্রণোদনা দেয়া হয়। সেই আলোকে জেলার ৮ উপজেলায় ৮ হাজার ৭শ’ বিঘার জমির বিপরীতে ভুট্টা, সরিষা ও মুগ বীজ প্রদান করা হবে।

কৃষি বিভাগ জানায়, জেলার ৮ উপজেলার কৃষকদের মধ্যে ৫ হাজার কৃষককে ৬৫ লাখ ৯০ হাজার টাকার ভুট্টা, ২হাজার ৫শ’ কৃষককে ২০ লাখ ৫ হাজার টাকার সরিষা ও ১ হাজার ২শ’ কৃষককে ১২ লাখ ১২ হাজার টাকার মুগ বীজ প্রদান করা হবে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা নরেশ চন্দ্র দাস বলেন, কৃষকদেরকে বার্ষিক প্রণোদনা প্রদান কৃষি উৎপাদন বৃদ্ধির একটি অংশ। প্রণোদনা দেয়া হলে কৃষকরা শষ্য উৎপাদনে উৎসাহিত হয়। দেশীয় শষ্য উৎপাদন বৃদ্ধি পেলে খাদ্য ঘাটতি কমে। চাঁদপুর জেলায় রবি মৌসুমের এই প্রণোদনা চলতি মাস থেকে শুরু হয়ে আগামী জানুয়ারী মাস পর্যন্ত অব্যাহত থাকবে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রান্তিক কৃষকদের হাতে সরসারি এসব প্রণোদনা বীজ তুলে দিবেন।

ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম