চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার সমাপন

বঙ্গবন্ধুকে হত্যা করে তাঁর স্বপ্নকে তারা হত্যা করতে পারিনি : এমএ ওয়াদুদ

ছবি: শাহরিয়া পলাশ, ফোকাস মোহনা.কম।

চাঁদপুর : চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলার আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন ও মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার সমাপন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় আউটার স্টেডিয়ামে মেলার বঙ্গবন্ধু মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সভাপতির বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটে কমান্ডার ও মেলার চেয়ারম্যান বীর যুদ্ধাহত মুক্তিযোদ্ধা লে. (অব.) এম এ ওয়াদুদ।

তিনি বক্তব্যে বলেন, আজকের সেই দিন, যে দিনটির জন্যে আমরা মুক্তিযোদ্ধারা অধীর আগ্রহে বসেছিলাম। আমরা যুদ্ধে করে স্বাধীন হওয়ার পরও অস্ত্র জমা দেইনি। যার কারণে এবং যার ডাকে আমরা যুদ্ধ করেছিলাম, তিনি তখনও মুক্ত হননি। যখন তিনি মুক্ত হয়েছিলেন তখন আমরা তাঁর কাছে এবং তাঁর কথায় অস্ত্র জমা দিয়েছিলাম। কারণ আমরা জানতাম বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশ সঠিক পথে যেতে পারবে না।

তিনি আরো বলেন, ওই সময়ে কিন্তু পরাশক্তি এদেশকে অশান্তি ও পূর্বের মত পাকিস্তান করার জন্যে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে নির্মমভাবে হত্যা করেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যা করে তাঁর স্বপ্নকে তারা হত্যা করতে পারিনি। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতার স্বপ্নকে বাস্তবায়ন করে যাচ্ছেন। যেদিন বঙ্গবন্ধুর সব হত্যাকারীদের বিচারকার্য সম্পন্ন হবে, সেদিন আমাদের স্বপ্ন পূরণ হবে।

মেলার মহাসচিব হারুন আল রশিদের সঞ্চালনায় সম্মানিত অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান।

এছাড়াও অনুভূতি ব্যক্ত করেন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা নাজমুন্নেসা পেয়ারী, বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ প্রমূখ।

সমাপনী অনুষ্ঠানে মেলায় মাসব্যাপী অংশগ্রহনকারী ১২০ সংস্কৃতিক সংগঠন ও ব্যাক্তিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। গত ৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধের বিজয় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

ফম/এস.পলাশ/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম