চাঁদপুরে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন

চাঁদপুর: চাঁদপুরে ৮ মে ২০২২ বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপনে বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।দিবসটি উপলক্ষে বিনামূল্যে রক্তের গ্রুপও নির্ণয় করা হয়।

রোববার বেলা সাড়ে ৯টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চাঁদপুর ইউনিট কার্যালয়ে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে জাতীয় ও রেডক্রিসেন্টের পতাকা উত্তোলন করা হয়।  এরপর বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এবারের প্রতিপাদ্য বিষয়ঃ “মানবিক হও”।চাঁদপুর রেডক্রিসেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সেক্রেটারী এমএ মাসুদ ভূঁইয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য সুভাষ চন্দ্র রায়,অ্যাডঃ জহিরুল ইসলাম, আবু নাছের বাচ্চু পাটওয়ারী,তমাল কুমার ঘোষ,বেলায়েত হোসেন বিল্লাল(ইউপি চেয়ারম্যান),রেহানা আক্তার তৌহিদা, আজীবন সদস্য সুফি খায়রুল আলম খোকন, কল্পনা সরকার,মোঃ আলমগীর,
ইউনিট কর্মকর্তা বজলুল করিম চৌধুরী বক্তব্য রাখেন।

এসময় রেড ক্রিসেন্টের আজীবন সদস্য, যুব রেড ক্রিসেন্টের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন,রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে।

সারাদেশের ন্যায় চাঁদপুর রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকগণ অবিরামভাবে কাজ করে যাচ্ছেন।নিঃস্বার্থভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সেই সাথে মানুষকে স্মরণ করিয়ে দিচ্ছেন যে মানবতার শক্তি অবিরাম, অপ্রতিরোধ্য।করোনাকালীন সময়ে এবং চলমান করোনা টিকা কার্যক্রমে বলিষ্ঠ ভুমিকা রেখে চলেছে।

 উল্লেখ্য, ০৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চাঁদপুর ইউনিট যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করছে।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম