চাঁদপুরে নদ-নদীর পানি বাড়ছে, মাছ চাষীদের জন্য সতর্কতা

ছবিটি চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের বহরিয়া বাজার মেঘনা পাড় থেকে তোলা।

চাঁদপুর: চাঁদপুরের পদ্মা-মেঘনা, ধনাগোদা ও ডাকাতিয়া নদীর পানি বাড়তে শুরু করেছে। নদীর পানি বাড়ার কারণে নদী সংযুক্ত খালগুলোতে পানি প্রবেশ করে উপকূলীয় এলাকার জলাশয় এবং পুকুরগুলো প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে। এতে করে মৎস্য চাষীদের আগাম বন্যা সতর্কতা দিয়েছে মৎস্য বিভাগ।

শুক্রবার (১৭ জুন) বিকেলে চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান মৎস্য চাষীদের উদ্দেশ্যে বলেন, চাঁদপুর সদর উপজেলার সকল মৎস্য চাষীদের জন্য বন্যার আগাম সতর্ক সংকেত দেয়া হচ্ছে। যাদের পুকুরে নেট দিয়ে ঘেরা দেয়া নেই, তারা জরুরি ভিত্তিতে নেট দিয়ে ঘিরে ফেলুন। বন্যার পানিতে পুকুর প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।

তিনি বলেন, ঘের দেয়ার ক্ষেত্রে অনেক নিয়মটা জানেন। যদি কেউ না জানেন উপজেলা মৎস্য বিভাগের সাথে যোগাযোগ করলে নিয়ম বলে দেয়া হবে।

এদিকে, মেঘনা উপকূলীয় উপজেলা হামইচরের বেশ কয়েকজন বাসিন্দার সাথে কথা বলে জানাগেছে, আজকে বিকেলে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে। অন্য দিনের তুলনায় নদী সংযুক্ত খালে পানি প্রবেশ করে অনেকটা টুই টম্বর। তবে এখনো বিপদজনক পরিস্থিতি হয়নি। দেশের অন্যান্য জেলার বন্যা পরিস্থিতির অবস্থার আলোকে আমাদেরও সতর্ক থাকা প্রয়োজন।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম