চাঁদপুরে গণপ্রকৌশল দিবস পালিত

ছবি: ফোকাস মোহনা.কম

চাঁদপুর: “টেকসই উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে চাঁদপুরে পালিত হয়েছে গণপ্রকৌশলী দিবস ও ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী।

মঙ্গলবার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় শহরের ষোলঘর সংগঠনের জেলা কার্যালয়ে দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের জেলা শাখার সভাপতি ওয়াহিদুর রহমান ভুঁইয়ার সভাপতিত্ব প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির অধ্যক্ষ প্রকৌশলী মো. সাকাওয়াৎ আলী।

যুগ্ম সম্পাদক মো. আলী নুর এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মাহবুবুর রহমান।

প্রতিপাদ্য বিষয়ের উপর ধারণামূলক বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা। এছাড়াও সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। পরে অনুষ্ঠান স্থল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক সড়ক প্রদক্ষিণ করে।

বক্তারা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের আইডিয়া এবং বিষয়টি সরকারের নিকট প্রথম তুলে ধরেছে আমাদের সংগঠন। এই বিষয়টি নিয়ে আমরা দেশব্যাপী অনুষ্ঠান করেছি। সরকারের যেসব উন্নয়ন কাজ বাস্তবায়ন হয়েছে এবং হচ্ছে, এতে প্রকৌশলীদের অবদান রয়েছে। বাস্তবায়নকৃত উন্নয়ন কাজের ৮৫ভাগই করেছে প্রকৌশলীরা। কোন কাজের প্রাথমিক ধারণা ডিপ্লোমা প্রকৌশলীরা দিয়ে থাকেন।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম