চাঁদপুরের মিষ্টি কুমড়া যাচ্ছে চট্টগ্রামে

চাঁদপুর: শীতকালীন শাকসব্জির মধ্যে অন্যত ও জনপ্রিয় হয়ে উঠছে মিষ্টি কুমড়া। চাঁদপুরের বিভিন্ন উপজেলায় উৎপাদিত মিষ্টি কুমড়া এখন স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে অন্য জেলায়। এ বছরও প্রাকৃতিক পরিবেশ অনুকুলে থাকায় মিষ্টি কুমড়ার আবাদ খুবই ভাল হয়েছে। ফলন ভাল হওয়ায় কৃষকরাও আনন্দিত।

শুক্রবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় হাজীগঞ্জ উপজেলার বাকিলা এলাকায় দেখাগেছে মিষ্টি কুমড়ার বিকিনিকি। মাঠ থেকে তুলে এনে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কে স্তুপ করা হচ্ছে। সেখান থেকেই ক্রয় করে নিয়ে যাচ্ছেন পাইকারী ব্যবসায়ীরা। কৃষকদের এখন আর দুরে আড়তে নিয়ে বিক্রি করতে হয় না।

বলাখাল এলাকার কৃষক জসিম উদ্দিন জানান, তিনি এ বছর কয়েকটি জমিতে মিষ্টি কুমড়ার আবাদ করেছেন। একদিনে তার জমিতে থেকে তোলা মিষ্টি কুমড়া বিক্রি করেছেন ৮০ হাজার টাকা। শ্রকিদের নিয়ে মিষ্টি কুমড়া সড়কে এনে স্তুপ করেছেন। পাইকারী ব্যবসায়ী সেই মিষ্টি কুমড়া চট্টগ্রাম নিয়ে যাওয়ার জন্য ট্রাক বোঝাই করছেন।

তিনি আরো জানান, প্রতি পিস মিষ্টি কুমড়া আকার বেদে ৩০-৮০টাকা খুচরা বিক্রি হয়।

সদর উপজেলার শাহমাহমুদপুর ও রামপুর ইউনিয়ন, হাজীগঞ্জ উপজেলার বাকিলা ইউনিয়নের বেশ কয়েকটি মাঠে এবং হাজীগঞ্জ পৌর এলাকার বলাখাল ও আশপাশের মাঠে প্রতিবছরই শীত মৌসুমে মিষ্টি কুমড়া এবং লাউ আবাদ বেশী হয়। এসব লাউ স্থানীয় বাজাগুলোর চাহিদা মেটায়। আর মিষ্টি কুমড়া অন্য জেলায় চলে যায়।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম