গরমে বাড়তে পারে অস্বস্তি

দেশের বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের আভাস রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরমে বাড়তে পারে অস্বস্তি।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, দেশের ওপর দিয়ে মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এক্ষেত্রে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

সেপ্টেম্বরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বগুড়ায় থার্মোমিটারের পারদ উঠেছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাতেও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুতুবদিয়ায় ৫৭ মিলিমিটার।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, কুমিল্লা, ফেনী ও কুষ্টিয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

বুধবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যে রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, খুলনা, ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোতে তোলা হয়েছে এক নম্বর সতর্ক সংকেত।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।-খবর বিডি প্রতিদিন।

ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম