কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতার উদ্বোধন 

কুমিল্লা : বৃহস্পতিবার সকালে কুমিল্লা জিমনেসিয়ামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা’র উদ্যোগে আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধন করেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম। বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো, জহিরুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে এবং বোর্ডের উপ-সচিব ও ভারপ্রাপ্ত ক্রীড়া কর্মকর্তা মোহাম্মদ সাফায়েত মিয়ার সার্বিক পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ এবং জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ নাজমুল আহসান ফারুক রোমেন। 

অনুষ্ঠানের অতিথিদের ফুলের শুভেচ্ছা দিয়ে সম্মাননা প্রদান করা হয়। পরে জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন কুমিল্লা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত ক্রীড়া কর্মকর্তা এবং উপ-সচিব (একাডেমিক) মোহাম্মদ সাফায়েত মিয়া।

তিনি আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সংশ্লিষ্ট কলেজের শিক্ষক ও প্রতিযোগি শিক্ষার্থী এবং আমন্ত্রিত সম্মনীত অতিথিদের স্বাগত জানান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ এবং জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ নাজমুল আহসান ফারুক রোমেন। এছাড়া জেলা ক্রীড়া অফিসার সুমন কুমার মিত্র সহ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন কলেজের প্রধানগণ এসময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

তিনি বলেন, আমাদের জাতীয় খেলা হলো কাবাডি, তাই লেখাপড়ার পাশাপাশি সুস্থ মনের অধিকারী হওয়ার জন্য তোমাদেরকে নিয়মিত খেলাধূলায় অংশ নিতে হবে। মোবাইলে আসক্ত না হয়ে এবং মাদক সহ বিভিন্ন অপরাধ থেকে সতর্কতা অবলম্বন করতে হবে। আমরা লক্ষ্য করছি, দিন দিন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু সেই পরিমান প্রতিযোগির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে না। তাই এবিষয়েও আমরা নজর দিচ্ছি।

তিনি শিক্ষার্থীদের লক্ষ্য করে আরো বলেন, তোমাদেরকে সুশিক্ষার পাশাপাশি খেলাধূলার মাধ্যমে সমাজের একজন ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। কারণ খেলাধুলা ও শরীরচর্চা একজন শিক্ষার্থীকে শিক্ষার প্রতি মনোনিবেশ সৃষ্টি করে । খেলাধুলা হলো একটি শিক্ষা প্রতিষ্ঠানের সহ-শিক্ষার অংশ বিশেষ। তিনি কাবাডি প্রতিযোগিতা উদ্বোধন শেষে সকল অংশগ্রহনকারী শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন।

উল্লেখ্য যে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার আওতাধীন ৭টি কলেজের প্রতিযোগি শিক্ষার্থীরা এ আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতায় দিনব্যাপী স্বত্বঃস্ফূর্ত অংশগ্রহন করে।

অনুষ্ঠানে ধারা বর্ণনা করেন বিশিষ্ট সাংবাদিক ও আবুল হাসনাত বাবুল ও বদরুল হুদা জেনু।

আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, সোনার বাংলা কলেজ, ফিরোজ মিয়া সরকারি কলেজ,  কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, লাউর ফাতেহপুর ব্যারিষ্টার জাকির আহম্মেদ কলেজ, ফেনী সাউথ ইস্ট ডিগ্রি কলেজ ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ।

ফম/এমএমএ/তাপস/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম