কুমিল্লা রামকৃষ্ণপুরে ১৬ প্রহরব্যাপী হরিনাম সংকীর্তন ১ ফেব্রুয়ারি শুরু

কুমিল্লা: কুমিল্লা হোমনা উপজেলার রামকৃষ্ণপুর শ্রীনগর নিবাসী স্বর্গীয় ননী গোপাল দেবনাথের বাড়ীস্থিত শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে বিশ্ব শান্তি কল্পে ও মানব কল্যাণ কামনায় ১৬ প্রহর ব্যাপী অখন্ড শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও ১ম বার্ষিকী মহোৎসব এর আয়োজন করা হয়েছে।

তদুপলক্ষে ১ ও ২ ফেব্রুয়ারি বুধ ও বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শ্রীমদ্ভাগবত পাঠ ও চৈতন্য চরিতামৃত পাঠ এবং ৩ ফেব্রুয়ারি শুক্রবার সকাল হতে গীতা হোম যজ্ঞ। এতে পুরোহিত করবেন-  চট্টগ্রাম সীতাকুণ্ড মহন্ত আস্তানা চন্দ্রনাথ ধামতীর্থ কার্যালয় হতে আগত ভাগবতীয় প্রবক্তা ও সনাতন ধর্মতত্ত্ব প্রচারক শ্রীমৎ বিশ্বজিৎ চৈতন্য ব্রহ্মচারী মহারাজ এবং শ্রী গীতার অমিয় সুধা পরিবেশন করবেন চট্টগ্রাম শংকর মঠ ও মিশনের পরিব্রাজক শ্রীমৎ রামানন্দ ব্রহ্মচারী মহারাজ, চট্টগ্রাম আগ্রাবাদ গোসাইলডাঙ্গা শ্রীগুরু আশ্রম হতে আগত শ্রীমৎ স্বামী বাদলানন্দপুরী মহারাজ, সোনাগাজী তপোবন আশ্রমের শ্রীমৎ রবীন্দ্র ব্রহ্মচারী মহারাজ ও রাঙ্গামাটি তপোবন আশ্রমের শ্রীমৎ স্বামী মিঠুলাল পুরী মহারাজ। এরপর সন্ধ্যায় দেবীদ্বার সাইতলা শ্রী আচার্যপাদ শ্রী হরিলাল গোস্বামীর পুরোহিত্যে শ্রী শ্রী মহানাম যজ্ঞের গঙ্গা আবাহন ও মঙ্গলঘট স্থাপন শেষে কুমিল্লা হতে আগত শ্রী শ্রী নিতাই গৌর সম্প্রদায়ের পরিবেশনায় শুভ অধিবাস কীর্তন। এরপরদিন ৪ ফেব্রুআরি শনিবার অরুণোদয় হইতে ১৬ প্রহরব্যাপী অখন্ড শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন শুভারম্ভ এবং ৫ ফেব্রুআরি রবিবার দ্বি-প্রহরে মহাপ্রভুর ভোগরাগ অন্তে উৎসবে আগত ভক্ত-শ্রোতার মাঝে মহাপ্রসাদ বিতরণ এবং ৬ ফেব্রুয়ারি সোমবার অরুণোদয় নগর কীর্তনের মাধ্যমে মহানাম যজ্ঞ সমাপন শেষে মহান্ত বিদায় ও দধিপাত্র ভাঙ্গমসহ জলকেলি উৎসব।

এতে মধুর হরিনাম পরিবেশন করবেন- কুমিল্লা হতে আগত শ্রী নিতাই গৌর সম্প্রদায়, পিরোজপুর শ্রী জয় জগদানন্দ সম্প্রদায়, গোপালগঞ্জ শ্রী ভক্ত জয়দেব সম্প্রদায় ও শ্রী রায় রামানন্দ সম্প্রদায় ও শ্রী দূর্গাময়ী সম্প্রদায় এবং কুমিল্লা শ্রী মা চণ্ডী সম্প্রদায়। উল্লেখ যে, “কীর্তন চলাকালীন ভক্তদের জন্য প্রতিদিন প্রসাদের ব্যবস্থা আছে।”

ওই উৎসব মঞ্জুয়ানুযায়ী এই সনাতনী মহানাম যজ্ঞের প্রতিটি পর্বে জাতি বর্ণ ধর্ম নির্বিশেষে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন শ্রীনগর গ্রামবাসী।

ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম