কুমিল্লা মহেশাঙ্গণে রাখের উপবাস ও ঘৃত প্রদীপ প্রজ্জ্বলন ব্রত পালিত

কুমিল্লা: মঙ্গলবার (১৫ নভেম্বর) কুমিল্লা মহেশাঙ্গণে শ্রী শ্রী লোকনাথ স্মৃতি তর্পণ সংঘ ও শ্রী শ্রী লোকনাথ যুব সেবা সংঘের আয়োজনে রাখের উপবাস ও ঘৃত প্রদীপ প্রোজ্জ্বলন উৎসব অনুষ্ঠিত হয়।
বলা হয়ে থাকে বিভিন্ন প্রাণঘাতী রোগ থেকে বাঁচতে কার্তিক মাসে উপবাস পালন করে আশ্রম প্রাঙ্গণে প্রদীপ ও ধূপ জ্বালাতে বলেছিলেন বাবা লোকনাথ। তখন থেকে সনাতন ধর্মাবলম্বীরা উৎসবটি পালন করেন।  এখানে প্রতিবছর ঘটা করে এ উৎসব পালিত হয়। দূর-দূরান্ত থেকে হাজারো ভক্ত ও পুণ্যার্থীরা এখানে জড়ো হন এবং প্রদীপ, মোমবাতি ও ধূপ জ্বালিয়ে প্রার্থনায় অংশ নেন।
পুরো মহেশাঙ্গণ প্রাঙ্গণ আলো আর ধূপের ধোঁয়ায় ভরে যায়। আলো, অন্ধকার ও ধূপের ধোঁয়া মিলেমিশে ভিন্ন এক পরিবেশের সৃষ্টি হয়ে থাকে। এতে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা হতে আগত হাজারেরও বেশি ব্রতী অংশ নেন।
এদিকে, বিগত বছরের ন্যায় এ বছর শান্তিপূর্ণভাবে রাখের উপবাস ও প্রদীপ প্রোজ্জ্বলন করতে পেরে কুমিল্লাবাসীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন মহেশাঙ্গণ শ্রী শ্রী লোকনাথ স্মৃতি তর্পণ সংঘ ও শ্রী শ্রী লোকনাথ যুব সেবা সংঘের নেতৃবৃন্দ।
অপরদিকে, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কুমিল্লা জেলা শাখার আইটি সম্পাদক এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- প্রত্যেক ব্রতী আপনজনের মঙ্গলার্থে প্রতি বছর কার্তিক মাসের ১৫ তারিখের পর প্রতি শনি ও মঙ্গলবার রাখের উপবাস ও প্রদীপ প্রোজ্জ্বলন করে থাকে।
ফম/এমএমএ/তাপস/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম