কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মানের প্রকল্পের সম্ভাব্যতা নিয়ে সভা

কুমিল্লা : জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে বাস্তবায়নকৃত কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) বেলা ১১টায় কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান এর সভাপতিত্বে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সভা অনুষ্ঠিত হয়।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লা সদর দক্ষিন উপজেলার বারোপাড়া ইউনিয়নের বিজয়পুর আলোকদিয়ায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মান হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রাথমিক পর্যায়ে প্রস্তাবিত সাইট চিহ্নিত এবং জরিপের কাজ শেষ হয়েছে। প্রকল্পের ডিপিপি প্রস্তুত করণে জেলা প্রশাসক কার্যালয়ে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সভায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মান নিয়ে পরিকল্পনা ও সুবিধা-অসুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে মাস্টার প্ল্যান উপস্থাপন করেন ন্যাশনাল একাডেমি ফর প্লানিং এন্ড ডেভলাপমেন্ট ও প্রফেশনাল এসোসিয়েট লিঃ এর পক্ষে স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন। প্রস্তাবিত মাস্টার প্ল্যানে কুমিল্লা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স এর প্রকল্পের নানা দিক তুলে ধরা হয়। ভূমি অধিগ্রহন, প্রকল্পে স্টেডিয়াম কমপ্লেক্স, প্র্যাকটিস গ্রাউন্ড, ইনডোর গ্রাউন্ড, গ্যালারী এন্ড গ্রীন গ্যালারী, এ্যাথলেটিক্স গ্রাউন্ড, পাকিং, মোটেল, যোগাযোগ সড়ক নির্মানসহ কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রয়োজনীয় সকল কিছু তুলে ধরা হয়। পরে মাস্টার প্ল্যানের উপর আলোচনায় অংশ নেন সভায় অংশগ্রহণকারী অতিথিবৃন্দ। কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রকল্প বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে এক হাজার ৯ কোটি ২০ লক্ষ ৪৬ হাজার টাকা। মাস্টার প্ল্যানে  প্রকল্প বাস্তবায়নের ন্যায্যতা, পদ্ধতি, গৃহীত প্রকল্পের আর্থিক, অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত এবং সম্ভাব্যতা পরীক্ষা, প্রস্তাবিত প্রকল্পের এস ডব্লিও ওটি’র বিশ্লেষণ, ভবিষৎ অভিক্ষেপ, প্রাপ্তব্য জমির সুযোগ চিহ্নিত করা নিয়ে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীদের প্রস্তাব নিয়ে প্রকল্পের সম্ভাব্যতা তৈরি করা হবে। প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে এনএপিডি’র ডিজি এডিজি ডিরেক্টর প্রশিক্ষন, সদর দক্ষিন উপজেলা চেয়ারম্যান, এসি ল্যান্ড ও উপজেলা সার্ভেয়ার সাইট ভিজিট করে কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের সম্মতি দিয়েছেন সভায় জানানো হয়।
কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য ও মতামত প্রদান করেন সভার সভাপতি কুমিল্লরা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। তিনি দ্রুততার সাথে জমি অধিগ্রহনের কাজ শেষ করবেন বলে জানান।
সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক পঙ্কজ বড়ুয়া, সদর দক্ষিন উপজেলা চেয়ারম্যার গোলাম সারোয়ার, সদর দক্ষিন উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন,  ক্রীড়া সংগঠক অভিবাদন সম্পাদক আবুল হাসনাত বাবুল, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারন সম্পাদক খায়রুল আলম সোহাগ, কুমিল্লা জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারন সম্পাদক বাদল খন্দকার, কুমিল্লা জেলা ক্রীড়া লেখক সমিতির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক দেলোযার হোসেন জাকির, জেলা ক্রিকেট কোচ হাবিব মোবাল্লেগ জেমস ও কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মানের প্রকল্পের সঞ্চয়কারী আতিকুর রহমান। সভায় পিডব্লিওডি, ফায়ার সার্ভিস, পানি উন্নয়ন বোর্ড, কুমিল্লা সিটি কর্পোরেশন, তথ্য অফিস, পরিবেশ অধিদপ্তর, স্থানিয় সরকার বিভাগ ও বিভিন্ন দপ্তরের প্রকৌশলীগন উপস্থিত ছিলেন।
ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম