কাজের পাশাপাশি মানুষের বিনোদন প্রয়োজন হয় : এডিসি বশির উদ্দিন

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সাদুল্লাপুর সুফী দরবার ও বাংলাদেশ বাউল সমিতির প্রতিষ্ঠাতা সুফী সাধু শাহজাহান শাহ্ সাদুল্লাপুরীর চতুর্থ ওফাত বার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী আলোচনা সভা, মিলাদ, দোয়া ও আধ্যাত্মিক গান পরিবেশন অনুষ্ঠান চলছে।

গত ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠান উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় দিনেও শিল্পী ও ভক্তবৃন্দের মিলন মেলায় ভরপুর ছিল সাদুল্লাপুর সুফী দরবার প্রাঙ্গণ।

গত ২৬ সেপ্টেম্বর রাতে দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ বশির উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুফী দরবার শরীফের সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। সুফী দরবার শরীফের সাধারণ সম্পাদক ও উপজেলা শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ মুজাহিদুল ইসলাম সেলিমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান, ওসি মোঃ মহিউদ্দিন, সহকারি কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুফী দরবার শরীফের প্রতিষ্ঠাতা সদস্য, বিশিষ্ট শিল্পপতি নাসির উদ্দিন সরকার।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ বশির উদ্দিন বলেন, বিনোদন ছাড়া মানুষ বাঁচে না। নিত্যদিনের কর্মকান্ডের পাশাপাশি মানুষের বিনোদন প্রয়োজন হয়। বাউল বিনোদনের একটি অংশ। সেই চিন্তা ধারা থেকে সাদুল্লাপুরে যে বাউল মেলা আয়োজন করা হয়েছে তা দেশে আমি অত্যন্ত মুগ্ধ হলাম। এত সুন্দর একটি অনুষ্ঠান খুবই ভালো লাগলো। এই অনুষ্ঠানের মাধ্যমে মানুষ একটু বিনোদন পাচ্ছে। আমি আয়োজকদের ধন্যবাদ জানাই।

সোমবার রাত ১০ ঘটিকায় আলোচনা সভা শেষে বাউল গান পরিবেশন অনুষ্ঠান শুরু হয়। ভোররাত পর্যন্ত আধ্যাত্তিক, আধুনিক, বিচ্ছেদ ও পল্লীগীতি সহ বিভিন্ন ধরণের গান পরিবেশন করেন দেশবরেণ্য বাউল শিল্পীগণ। প্রতি বছর সুফী সাধু শাহজাহান শাহ্ সাদুল্লাপুরীর ৪র্থ ওফাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে তার ভক্তবৃন্দ ও বাউল মেলা হয়ে থাকে।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম