এসডিজি বাস্তবায়নে বিশেষ অবদানের জন্য পুরস্কার দেয়া হবে

চাঁদপুর: চাঁদপুরে ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সূচক, ওয়ার্ড সভা এবং গণ শুনানী আয়োজন বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালা রোববার (২৪ নভেম্বর) সকালে চাঁদপুর সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে ও স্থানীয় সরকার বিভাগের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের কারিগরি সহযোগিতায় আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক  মোহাম্মদ শওকত ওসমানের সভাপতিত্বে ও ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নূরউদ্দিন মামুনের পরিচালায় কর্মশালায় দুইটি ব্যাচের মধ্যে প্রথম ব্যাচে ২৪ নভেম্বর ইএএলজি প্রকল্পভুক্ত চাঁদপুর সদর, হাইমচর, মতলব উত্তর ও হাজীগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও সেচ্ছাসেবকসহ ৪৮জন অংশগ্রহণ করেন।

কর্মশালায় জানানো হয়, পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য সকল কার্যক্রম ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে জনগণকে নিয়মিত অবহিত করতে হবে।

এখন থেকে প্রতিবছর জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্ভাবনী কার্যক্রম এবং এসডিজি বাস্তবায়নে বিশেষ অবদানের জন্য চাঁদপুর জেলার ইউনিয়ন পরিষদের সেরা চেয়ারম্যান, সচিব ও মেম্বারদের পুরস্কার দেয়া হবে।

সভায় ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সূচক বিষয়ে, ওয়ার্ড সভা ও গণশুনানি আয়োজন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া পরিষদের বার্ষিক প্রতিবেদন প্রণয়ন, স্থায়ী কমিটি কার্যকর করা, উন্নয়ন সমন্বয় সভা, স্কীম বাস্তবায়ন পদ্বতি এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও নারীদের উন্নয়ন সম্পর্কে কর্মশালায় উপস্থাপন করা হয়।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম