একাধিক দ্বিপাক্ষিক বিষয় নিয়ে ফের বৈঠকে মোদী-শি

ছবি: সংগ্রহিত

চিনা পণ্যের বিরোধিতা করে নভেম্বরের শুরুতেই রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ বা আরসিইপি এর মতো মুক্ত বাণিজ্য চুক্তি থেকে সরে এসেছে ভারত। সেই আবহেই ব্রাজিলে ব্রিকসের মঞ্চে মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি চিনফিং। যদিও চিনফিং এর সঙ্গে সাক্ষাতের পর মোদীর দাবি, দু’দেশের সম্পর্ক নতুন উৎসাহে, নতুন অভিমুখে বইছে।

গত অক্টোবরেই ভারতে এসেছিলেন চিনা প্রেসিডেন্ট। তারপর ব্রাজিলে ব্রিকসের মঞ্চে ফের মোদীর সঙ্গে সাক্ষাৎ তাঁর। বুধবার (১৩ নভেম্বর) ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় কথা হয় এই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। তাঁদের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানা গিয়েছে।

চিনফিংকে চিন সফরের কথা তুলে ধরে মোদী বলেন, আমাদের যাত্রা শুরু হয়ে গিয়েছে। দুই অচেনা ব্যক্তি এখন ঘনিষ্ঠ বন্ধুতে পরিণত হয়েছে। অনেকবার বিভিন্ন মঞ্চে এবং দ্বিপাক্ষিক বৈঠকে আমাদের সাক্ষাৎ হয়েছে। আপনি আমার দেশ ঘুরে গিয়েছেন। আপনার গ্রামেও আমাকে নিয়ে গিয়েছেন। আপনি আমাকে অভ্যর্থনা জানাতে উহান গিয়েছিলেন। এটা তাৎপর্যপূর্ণ যে গত ৫ বছরে আমাদের সম্পর্কে বিশ্বাস ও বন্ধুত্বের গভীরতা অনেকটা বেড়েছে।

ফম/শাপ/ 

আন্তজার্তিক ডেস্ক | ফোকাস মোহনা.কম