ইলিশ কি ডিজেল খায়!

ফাইল ছবি।

‘হগল জিনিসপত্রের দামই বেশি। আয়-রোজগার বাড়ে নাই। টেয়ার অভাবে সংসারের চাউল-ডাইল, তেল-নুন-পেঁয়াজই ঠিকমতো কিনতে পারি না। এহন ইলিশের সিজন। বাজারে গিয়া দেহি, ইলিশের দামও অনেক বেশি। বেশি দামের লইগা দুই-একটা ইলিশও কিনতে পারতাছি না। হুনলাম, ডিজেলের দাম বাড়নে ইলিশের দামও বাড়ছে। ইলিশ কি ডিজেল খায়?’

বুধবার (১৭ আগষ্ট) সকালে মাছের বাজারে ইলিশ কিনতে না পেরে এসব কথা বলেন ভ্যানচালক মো. লতিফ। লতিফের বাড়ি চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নবকলস এলাকায়। এভাবে কয়েক দিন ধরে ইলিশের দাম চড়া হওয়ায় জেলার মতলব দক্ষিণ ও মতলব উত্তর উপজেলার লতিফের মতো গরিব ও নিম্ন আয়ের ক্রেতারা ভরমৌসুমেও ইলিশ কিনতে পারছেন না। দামের কারণে বেচাকেনা কম হওয়ায় বিক্রেতারাও হতাশ। একাধিক মৎস্য কর্মকর্তার দাবি, ডিজেলের দাম বেড়ে যাওয়ায় ইলিশের দামেও এর প্রভাব পড়েছে। কেননা জেলেরা যে ট্রলারে ইলিশ ধরেন, সেগুলো ডিজেলচালিত।

মতলব দক্ষিণ উপজেলা সদরবাজার, বরদিয়া আড়ং, মুন্সীরহাট, নারায়ণপুর ও মাছুয়াখাল এবং উত্তর উপজেলার ছেংগারচর, আমিরাবাদ, গজরা, এনায়েতনগর ও সুজাতপুর মাছবাজার ঘুরে দেখা যায়, সেখানকার মাছবিক্রেতারা ইলিশের পসরা সাজিয়ে বসে আছেন। দাম বেশি হওয়ায় অধিকাংশ ক্রেতাই দরদাম করে ফিরে যাচ্ছেন। তাঁদের চোখে-মুখে ইলিশ কিনতে না পারার হতাশা। তবে কিছু সচ্ছল ক্রেতা বেশি দাম দিয়েই কিছু ইলিশ কিনছেন। বেচাবিক্রি তেমন না হওয়ায় বিক্রেতাদের মধ্যেও অস্বস্তিভাব দেখা গেছে।

আমিরাবাদ এলাকার জেলে প্রিয়লাল দাস বলেন, গত বছর প্রতি লিটার ডিজেলের দাম ছিল ৮০ টাকা। এবার প্রতি লিটার ডিজেল কিনতে হচ্ছে ১১৪ টাকায়। ইঞ্জিনচালিত বড় ট্রলারে করে মেঘনায় ইলিশ ধরতে প্রতি রাতে গড়ে খরচ হয় ১৫ লিটার ডিজেল। গত বছর ওই ১৫ লিটার ডিজেলের কিনেছেন ১ হাজার ২০০ টাকা। এবার ওই ১৫ লিটার ডিজেল কিনছেন ১ হাজার ৭১০ টাকায়। ডিজেলের পেছনেই অন্যান্য বছরের তুলনায় এবার বেশি টাকা খরচ হচ্ছে। গত দুই বছরের তুলনায় এবার জালে ইলিশও ধরা পড়ছে তুলনামূলক কম।

মতলব বাজারের মাছ বিক্রেতা ধুপদাস বলেন, কয়েক দিন ধরে বাজারে মোটামুটি প্রচুর ইলিশ আসছে। তবে গত দুই থেকে তিন বছরের তুলনায় এ সময়ে ইলিশের দাম অনেক বেশি। এখন এক কেজি ওজনের প্রতি কেজি ইলিশ ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০, ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ ৯০০ থেকে ১ হাজার, ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ ৭০০ থেকে ৮০০ এবং ৪০০-৫০০ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। গত দুই বছরের এ সময়ের তুলনায় ইলিশের এ বাজারমূল্য প্রায় দেড় গুণ।

মতলব উত্তরের মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম ও দক্ষিণের সহকারী মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেনের ভাষ্য, ডিজেলের দাম বাড়ার প্রভাব পড়েছে ইলিশের দামেও। সূত্র: প্রথম আলো।
ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম