ইলিশ উৎপাদনে বিশ্বে এক নম্বর বাংলাদেশ: শিক্ষামন্ত্রী

চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে মতবিনিময় সভা

ছবি: শাহরিয়া পলাশ।

চাঁদপুর:  শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, ইলিশ উৎপাদনে আমরা বিশে^র মধ্যে এক নম্বর স্থানে। সরকারের পক্ষ থেকে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও সচেতনতা বৃদ্ধি হওয়ায় আমরা এই স্থানে আসতে পেরেছি। মাছের উৎপাদন বাড়লে জেলেদের আয় রোজগার বৃদ্ধি পাবে এবং জীবন মান উন্নয়ন হবে। তাই সরকারের পক্ষ থেকে অভয়াশ্রম এলাকায় যে ২২ দিনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তা জেলেদের মানতে হবে এবং সাগর থেকে মিঠা পানিতে আসা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেডে নৌ পুলিশ কর্তৃক আয়োজিত ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একজন কৃষক উৎপাদনের জন্য যেমন ৩ থেকে ৪ মাস সময় নেয়। জেলেদেরকেও ইলিশকে বড় হওয়ার সুযোগ করে দিতে হবে। বছরের দুই বার নিষেধাজ্ঞা মানলে বাকী সময়টা জুড়ে ইলিশ ধরতে পারবে।

দীপু মনি বলেন, যেসব জেলে নিষেধাজ্ঞা না মেনে ইলিশ ধরে তাদের পিছনে কাজ করে তাদের চিহ্নিত করতে হবে। আর এসব ব্যাক্তি দাদনদার, অর্থশালী কিংবা যে কোন ব্যাক্তি জড়িত থাকুকনা কেন তাদেরকে আইনের আওতায় আনতে হবে।

তিনি বলেন, আমি জানতে পেরেছি নৌ পুলিশের ওপর হামলা হয়েছে, এটি খুবই দু:খজনক। এধরণের কাজ দন্ডনীয় অপরাধ। এটি থেকে জেলেদের বিরত থাকতে হবে।

সভায় সভাপতিত্ব করেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মো. কামরুজ্জামান। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজি শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পক্ষ থেকে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ও অতিরিক্ত আইজি কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সাংবাদিক এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর মৎস্য গবেষণা ইনিস্টিটিউটের ইলিশ গবেষক ড. মোহাম্মদ আশরাফুল আলম, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, কাউন্সিলর সফিকুল ইসলাম, জেলা কান্ট্রি ফিশিং বোর্ড সমিতির সভাপতি শাহ আলম মল্লিক, চাঁদপুর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগ সভাপতি মালেক দেওয়ান ও সাধারণ সম্পাদক মানিক দেওয়ান।

পরে শিক্ষামন্ত্রী ও অতিরিক্ত আইজি নৌ পুলিশের আয়োজনে মেঘনা মোহনা থেকে নৌ-র‌্যালীতে অংশগ্রহন করেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন শহরের নিউ ট্রাক মসজিদের ইমাম আহসান উল্যাহ এবং গীতা পাঠ করেন সাংবাদিক বিমল চৌধুরী।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম